রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ ১১:৪৫:৪৮ এএম

শ্রীমঙ্গলে খাসিয়াদের জীবিকা নির্বাহের অন্যতম মাধ্যম পান চাষ

সৌরভ আদিত্য | জেলার খবর | মেীলভীবাজার | সোমবার, ২৪ অক্টোবর ২০১৬ | ০৫:০৫:৩২ পিএম

মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল একটি পাহাড়ঘেষা চা বাগান ব্যষ্টিত অঞ্চল । এই অঞালে রয়েছে বিভিন্ন সম্প্রদায়ের মানুষের বসবাস এবং প্রত্যেকের রয়েছে আলাদা আলাদা সংস্কৃতি ও জীব বৈচিত্রময় জীবন ধারন। তারই মধ্যে একটি আদিবাসী খাসিয়া সম্প্রদায়। 

খাসিয়ারা সচরাচর সমতল ভূমি হতে দূরে দূর্গম পাহাড়ী অঞ্চলে বাস করে। তাই এদের জীবন ধারনের রয়েছে নানা বৈচিত্রময়। এদের জীবিকা নির্বাহের অন্যতম উৎস হচ্ছে পান চাষ। এ আদিবাসী খাসিয়া সম্প্রদায় দূর্গম পাহাড়ি এলাকায় উঁচু পাহাড়ি টিলা পরিস্কার করে পান চাষ করে থাকে আর এসব পান চাষ এলাকাই পুঞ্জি নামে পরিচিত। প্রতিটি পানপুঞ্জিতে ২৫/৩০টি পরিবার গোষ্ঠীবদ্ধভাবে বসবাস করে। 

খাসিয়ারা পাহাড়ি পতিত ভূমিতে সুউচ্চ গাছের পাশে লতানোপানের চারা রোপন করে। রোপনকৃত এ চারা অল্পদিনেই বড় গাছ বেয়ে উপরে উঠে যায়। টিলার পর টিলা সুউচ্চগাছগুলো সবুজ পান পাতায় ঢেকে থাকে আর বড় গাছে লতানো পান গাছের এই দৃশ্য অত্যন্ত নয়নাভিরাম। 

খাসিয়া সম্প্রদায়েরব পুরুষরা বাঁশের তৈরি এক প্রকার মই ব্যবহার করে গাছ থেকে পান সংগ্রহ করে। সেপান খাসিয়া নারীরা গুছিয়ে খাচায় ভরে। পুঞ্জিতে প্রতিদিনই শ্রীমঙ্গল শহর থেকে সকাল-বিকেল পান ক্রেতাদের জীপ গাড়ি যাতায়াত করে। ফলে শ্রীমঙ্গলের খোড়াক জোঁগাচ্ছে এবং অর্থনৈতিক দিক হতে ও স্বাবলম্বী হচ্ছে খাসিয়া সম্প্রদায়ের মানুষ।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন