শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯ ০২:৪৪:১৫ পিএম

ষাটগম্বুজ মসজিদ পৃথিবীর জন্য আশির্বাদ, বাগেরহাটে বার্নিকাট

জাতীয় | বাগেরহাট | বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০১৬ | ০৬:১৩:০৯ পিএম

ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদ (ওয়ার্ল্ড হ্যারিটেজ) পৃথিবীর জন্য আশির্বাদ বলে জানান ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট। বৃহস্পতিবার দুপুরে ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদ ও বাগেরহাট জেলার সদর উপজেলায় স্প্রিং-বাংলাদেশের কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘এই মসজিদের পুরাকৃর্তিগুলোতে সংস্কৃতি বৈচিত্রের নিদর্শন রয়েছে। মসজিদটি সংস্কার করে এর পুরানো রুপে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে। ঐতিহাসিক এই মসজিদ দেখতে আসতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি।’

এর আগে সকালে তিনি বাগেরহাটের ষাটগম্বুজ মসজিদ ও জাদুঘর পরিদর্শন করেন। মার্কিন রাষ্ট্রদূত প্রত্নতত্ত অধিদফতরের জাদুঘর পরিদর্শন করেন এবং সেখানে প্রদর্শিত খান জাহান (র:) এর ইতিহাস ঐতিহ্যের বিভিন্ন পুরাকির্তীর স্বারক সংগ্রহ ও প্রত্নবস্তু  ঘুরে দেখেন।

পরিদর্শনকালে মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) ঊর্ধ্বতন প্রতিনিধিদল উপস্থিত ছিলেন। এ সময় তারা সদর উপজেলার ষাট গম্বুজ ইউনিয়নের বাছারপাড়া গ্রামে দরিদ্র ও সুবিধাবঞ্চিত মাদের নিয়ে গঠিত একটি কৃষক পুষ্টি স্কুল পরিদর্শন করেন।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন ইউএসএইড মিশনের পরিচালক জেনিনা মেরুজেলস্কি, ইউএসএআইডির ডেপুটি ডিরেক্টর থমাস লাভ, বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস, পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, প্রত্নতত্ত্ব বিভাগের কাষ্টোডিয়ান গোলাম ফেরদৌস, ষাটগম্বুজ ইউপি চেয়ারম্যান শেখ আকতারুজ্জামান বাচ্চু, ষাটগম্বুজ মসজিদের খতিব মাওলানা হেলাল উদ্দিন প্রমুখ।

এর আগে মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাট প্রত্নতত্ত্ব অধিদপ্তরের যাদুঘর পরিদর্শন করেন এবং সেখানে প্রদর্শিত খান জাহান (র:) এর ইতিহাস ঐতিহ্যের বিভিন্ন পুরাকীর্তির স্মারক সংগ্রহ ও প্রত্নবস্তু ঘুরে ঘুরে দেখেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন