বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০১৭ ০২:৩৬:৫২ পিএম

গোপনীয়তা ও সন্দেহ

উপসম্পাদক | মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০১৬ | ০৬:২৭:৪০ পিএম

সৃষ্টির শুরুটাই হয়েছে গোপনীয়তা দিয়ে। এই পৃথিবীর মানবকূলের মধ্যে যত মানুষ আছে সবাই চায় তার কোন না কোন বিষয় গোপন রাখতে অথবা অন্য কারো বিষয়েও গোপনীয়তা রক্ষা করতে। 

এক একজন এক এক ভাবে গোপনীয়তা রক্ষা করে থাকেন। কে কিভাবে এই গোপনীয়তা বিষয় টিকে ম্যানেজ করে চলছেন তার উপর নির্ভর করে তার সাথে অন্যদের সম্পর্কের অবস্থান। 

গোপনীয়তা বিভিন্ন জায়গাতে বিভিন্ন রকম হতে পারে যেমন পারিবারিক গোপনীয়তা, সামাজিকগোপনীয়তা, কর্মস্থলের গোপনীয়তা, ফ্রেন্ডশিপের গোপনীয়তা, রাজনৈতিক গোপনীয়তা আবার রাষ্ট্রীয়গোপনীয়তা। এরকম আরও অনেক গোপনীয়তা আছে যা বিভিন্ন নামে বিভিন্ন ভাবে সংজ্ঞায়িত করা যাবে।

সকাল হলেই দৈনিক থেকে শুরু করে অনলাইন নিউজ পোর্টালে দেখা হয় নিয়মিত। বিভিন্ন খবরছাপা হয় কিন্তু আশ্চর্যজনক ব্যপার হচ্ছে পারিবারিক, ফ্রেন্ডশিপ, কর্মস্থল এবং রাষ্ট্রীয় বা রাজনৈতিক দন্দ্ব এই জাতীয় খবর গুলো বেশী প্রচার হয়। 

খেয়াল করলে দেখবেন এই ৫ টি স্থান কিন্তু অনেক বেশী স্পর্শকাতর, যেখানে আপনার কিছু গোপনব্যপার থাকবে যা অন্য কারো সাথে শেয়ার করলে হয় আপনি শান্তি পাবেন নয়তো বিপদে জড়িয়ে যাবেন।তাই আপনাকে বুঝতে হবে কোন বিষয়ে কিভাবে আপনি কার সাথে গোপনীয়তা রক্ষা করে চলবেন। 

উল্লেখ থাকে যে, গোপনীয়তা রক্ষা না করতে পারার কারনে বা সন্দেহের কারনে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হন আপনি বা আপনার পরিবার।

আজকাল টিভি বা পত্রিকাতে দেখা যায় পারিবারিক কলহের জেরে স্বামী স্ত্রীর বিচ্ছেদ থেকে শুরু করেখুন পর্যন্ত গড়িয়ে যায়। আর এর প্রধান কারন পরকীয়া বা গোপন প্রণয়। আজকাল গোপন প্রণয় ব্যপারটি একটি সামাজিক ব্যধিতে পরিণত হয়েছে যদিও এই ব্যপারটি অতি প্রাচীন কাল থেকেই মানব সমাজেবিদ্যমান। ধর্মীয় বা রাষ্ট্রীয় বিধিনিষেধ থাকার পরেও সেদিকে কেউ নজর দেন না। আর আপনি চাইলেওএই বিষয়টিকে একেবারে গোপন রাখতে পারবেন না জেনেও অনেকেই জড়িয়ে পড়ছেন আর ধ্বংস করেফেলছেন আপনার ব্যক্তিত্ব ও পরিবার। আবার নিছক সন্দেহের কারনেও আপনার সম্পর্কের টানাপোড়নশুরু হয়ে যায়। যার প্রভাব আপনার পরিবার থেকে শুরু করে সবজায়গাতে পরতে থাকে । তাই অন্তত গোপনপ্রণয় থেকে নিজেকে দূরে রাখুন। এবং আপনি এমন কোন কাজ করবেন না যেন আপনাকে অহেতুক কেউ সন্দেহ করে। 

আজ এই পর্যন্ত ইতি টানছি পরবর্তী লেখাতে আপনাদের সঙ্গে আবার এই বিষয় নিয়ে শেয়ার করবো । 

ধারাবাহিক প্রতিবেদনঃ পর্ব ১

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন