মঙ্গলবার, ২৮ জানুয়ারী ২০২০ ১১:১৯:৩০ এএম

রামেকে চিকিৎসা অবহেলায় রোগী মৃত্যুর অভিযোগ

জেলার খবর | রাজশাহী | বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর ২০১৬ | ১০:৫১:৪৭ এএম

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসা অবহেলায় রোগী মারা যাওয়ার অভিযোগ উঠেছে। মারা গেছেন রাজু আহম্মেদ (২২) নামে এক দমকল কর্মী। চিকিৎসাধীন অবস্থায় বুধবার সকাল সাড়ে ১০টার দিকে তার মৃত্যু হয়। মৃত রাজু আহম্মেদের গ্রামের বাড়ি জেলার বাগমারা উপজেলার হামিরকুৎসার শিকদারীহাট গ্রামে। দুপুরের পর নগরীতে ও বাগমারায় জানাজা শেষে স্থানীয় কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়েছে। জানা গেছে, পেটে ব্যথা নিয়ে মঙ্গলবার দুপুরে তাকে রামেক হাসপাতালে হাপসাতালে ভর্তি করা হয়েছিল। 

এরপর থেকে তিনি হাসপাতালের ৪ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন ছিলেন। রাজশাহী সদর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন অফিসার শরিফুল ইসলামের অভিযোগ, হাসপাতালে ভর্তির পর থেকে কোনো বিশেষজ্ঞ চিকিৎসা পাননি রাজু। পরীক্ষা-নিরীক্ষা শেষে মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে তার নাড়িতে ফুটো ধরা পড়ে। কিন্তু চিকিৎসকরা জরুরি অস্ত্রোপচার না করে বুধবার বেলা ১১টার পর অস্ত্রোপচারের সময় দেন। অস্ত্রোপচারের আগেই মারা যান তিনি। এ নিয়ে তারা হাসপাতাল কর্তৃপক্ষকে লিখিত অভিযোগ দেয়ার প্রস্তুতি নিচ্ছেন বলে ওই দমকল কর্মকর্তা জানান। এ কর্মকর্তা আরও বলেন, স্পষ্টতই রাজুর সুচিকিৎসা হয়নি মেডিকেলে। সময়মতো চিকিৎসা হলে তাকে হয়তো বাঁচানো যেত।

বুধবার রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক বেলাল আহম্মেদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, খোঁজ নিয়ে এ ব্যাপারে বলতে পারবেন। তবে বিকাল পর্যন্ত কারও অভিযোগ পাননি বলে জানান তিনি। বুধবার সকালের দিকে রাজশাহী সদর ফায়ার স্টেশনে মৃত রাজু আহম্মেদের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দফতরের উপপরিচালক নুরুল ইসলাম, ফোরম্যান আখতার হামিদ, সিনিয়র স্টেশন অফিসার শরিফুল ইসলাম, ওয়্যারহাউস ইন্সপেক্টর শহীদুল ইসলাম, এনায়েত-উল-হক, এসও ওমর ফারুক প্রমুখ। পরে লাশ নেয়া হয় তার গ্রামের বাড়িতে।

মঙ্গলবার হাসপাতালের অনিয়ম অব্যবস্থাপনা বন্ধসহ ১৩ দফা দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দিয়েছে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ। দাবি বাস্তবায়ন না হলে কঠোর আন্দোলনে নামারও হুমকি দিয়েছে রাজশাহীর সামাজিক এ সংগঠনটি। ভুক্তভোগীদের অভিযোগ, প্রায়ই অবহেলায় রোগী মৃত্যুর ঘটনা ঘটছে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে। প্রতিক্রিয়া জানালে রোগী ও তাদের স্বজনদের মারধর করছেন চিকিৎসক ও ইন্টার্ন চিকিৎসকরা। অব্যবস্থাপনা ও অনিয়মের কারণে রামেক হাসপাতালে চিকিৎসাসেবা পাচ্ছে না।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন