বুধবার, ২২ নভেম্বর ২০১৭ ০১:০৫:৪১ এএম

হে ‘লালমাই’ আমাকে ক্ষমা করো, হে প্রজন্ম আমাকে মাফ করো

সাইফুর রহমান সাগর | সম্পাদকীয় | শুক্রবার, ১৩ জানুয়ারী ২০১৭ | ০১:১৫:৩৯ পিএম

হে " লালমাই" আমাকে ক্ষমা করো। হে প্রজন্ম আমাকে মাফ করো। গত রাত থেকেই বুকে চাপা কষ্ট নিয়ে পড়ে আছি। আমার লালমাইকে যারা দীর্ঘদিন যাবৎ কেটে কেটে রক্তাক্ত করেছিল, তারাই অবশেষে আমার লালমাইকে গণধর্ষণ করে খুঁড়িয়ে খুঁড়িয়ে হত্যা করেছে।

সবচে কষ্টের কারণ হলো, যারা ধর্ষণ করেছে যারা হত্যা করেছে, তাদেরকে যারা সহযোগিতা করেছে, তারা সবাই লালমাই এর সন্তান।

৭১ এর রাজাকারের সন্তানেরা এখনো সক্রিয় এখনো অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। সমাজকে ভাগাভাগি থেকে শুরু করে এলাকাকে পর্যন্ত বিক্রি করে ক্ষান্ত হবে তারা। তাদেরকে রুখবার কেউ নেই। যখনি রুখতে যাই, তখনি পারিবারিক মায়ার বেড়াজালে আটকে যাই ।

হে লালমাইয়ের যুব সমাজ তোমাদের বলে রাখছি, থেমোনা অধিকার আদায়ের যুদ্ধে। আমি নির্বাসন নিলাম।যারা আমার মা [লালমাইকে] হত্যা করছে এবং সহযোগিতা করেছে, তাঁদের বাতাস আমার গায়ে ছোঁয়াতে চাইনা।

মনে রেখো যারা আজ তোমার নাম এবং অস্তিত্ব কেড়ে নিতে সহযোগিতা করেছে, তারা কাল তোমার ঘরে ঢুকে তোমাকে হত্যা করবে। পৃথিবীর প্রায় ৩০ টির র বেশি দেশ ঘুরেছি। কোথাও থাকিনি , বারবার ফিরে এসেছিলাম বাংলার মাটির টানে। উন্নততর জীবন ব্যবস্থা বাদ দিয়ে ছুটে এসেছিলাম বাংলায়। উন্নততর নাম বাদ দিয়ে নিজের সকল প্রতিষ্ঠানের নাম রেখেছিলাম রোহিতগিরি, যার ভাবার্থ লালমাই।

শুধু এই নামটিকে ভালবাসি বলেই। গত রাত থেকে আমার পায়ে ভালোবাসার কসমের শেকল পড়ানো হয়েছে। একদিকে আমার মায়ের ভালোবাসা আরেকদিকে সন্তান।

মাঝখানে আমি নিরুপায় অবোধ নির্বোধের মতো দাঁড়িয়ে আছি। আমি বাকরুদ্ধ, আমি অচেতন, আমি আমার মাঝে নেই । এই লেখা যখন আমি লিখছি তখন আমার দুচোখে অশ্রু টলটল করছে,বার বার লেখায় ভুল করছিলাম, আনমনাহয়ে যাচ্ছিলাম। আমার এই বেদনার অশ্রু যেন তোমাদের উপর বৃষ্টি হয়ে নেমে আসে।

সেই বৃষ্টিতে নিজেদের ভিজিয়ে নিও। আর নতুন আরেকটি হিম সকাল ও রাজাকারমুক্ত সকালের আশায় প্রার্থনা করিও। ছটপট মন কিছুতেই মানতে চাইছেনা আমাদের লালমাই আর আমাদের রইলোনা। হে যুব সমাজ, তোমরা আসলেই দুঃখী।

যখন মাত্র তোমাদের জীবন শুরু, তখনি তোমাদের পরিচয় সংকটে পড়তে হয়েছে। আর এই লজ্জা তোমাদের নয়, এ লজ্জা আমাদের। কারণ এই সংকট তোমাদের কাছে তুলে দিলাম আমরা। ইতিহাস আমাদের কখনো ক্ষমা করবেনা। প্রজন্ম কখনোই আমাদের ক্ষমা করবেনা। তবে তোমাদের কাছে অনুরোধ রইলো, ইতিহাস ভালো করে মনে রেখো, আমরা যে ভুল করেছি, তা যেনো তোমরা না করো।

তোমাদের পরের প্রজন্মকে জানিয়ে দিও আজকের রাজাকার কারা ছিলো। তোমরা জেনে নিও ইতিহাস থেকে ৭১ এর রাজাকার কারা ছিলো। এদেশ স্বাধীন হয়েছিল পরাধীনতার আরেকটি বেড়াজালে। আমার এলাকা কখনো স্বাধীন ছিলোনা এখনো হয়নি।

প্রতিহিংসা আমাদের গলা সম হয়ে রয়েছে এখনো। প্রতিহিংসাকে যে জাতি লালন করে, সে জাতি কখনোই উন্নতি লাভ করতে পারেনা। হে যুব সমাজ তোমরা দেখিয়ে দিয়েছো লড়াই করার জন্য জীবন বাজি রাখতেও রাজি। গত কয়েকদিনে তোমাদের উচ্ছাস ও বৈপ্লবিক মানসিকতা দেখে আমি হতবাক।

আমার, গর্বে বুক ভরে গেছে। আমার বিশ্বাস ছিল , তোমরাই পারবে লালমাইয়ের লাল সূর্য ছিনিয়ে আনতে ডাকাতের কবলথেকে। কিন্তু আমি এক গভীর সংকটে আটকে গেলাম। আমাকে ধোঁয়াশা ও মায়ার বেড়াজালে আটকে রাখা হয়েছে।

আমি বিধাতার নিকট প্রার্থনা করছি, পরের জনম বলে যদি কোনো জন্ম থাকে, তাহলে শহীদ জননী পুত্র "রুমি"র ভাই করে পাঠিয়ো। ল্যাটিন বিপ্লবী "চে গুয়েভারা" র সহযোদ্ধা বানিয়ে পাঠিও।

আমাকে নিজের মায়ের [লালমাই] খুনিদের থেকে দূর জন্ম দিও। আমি সিদ্ধান্ত নিয়েছি, আমি আর কখনোই লালমাই যাবোনা। আমার মৃত্যু হলে যেনো আমার লাশটিও সেখানে না যায়, সে ব্যবস্থা করে যাবো। আমাকে তোমরা মাফ করে দিও। সাইফুর রহমান সাগর সাবেক লালমাই

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন