সোমবার, ২০ নভেম্বর ২০১৭ ০৭:৪৫:৩৪ পিএম

শরীয়তপুরে গ্রামদিবস উদযাপন

জেলার খবর | শরীয়তপুর | রবিবার, ১৫ জানুয়ারী ২০১৭ | ১২:৪৯:৪৫ এএম

আমার গ্রাম আমার দেশ, গড়বো সুখের বাংলাদেশ’ এই শ্লোগানে শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার লাকার্তা গ্রামে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে দুই দিনব্যাপী গ্রামদিবস উদযাপন। লাকার্তা ফাউন্ডেশনের উদ্যোগে শুক্র ও শনিবার (১৩ ও ১৪ জানুয়ারি) লাকার্তা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে গ্রাম দিবস উদযাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গ্রাম দিবস উপলক্ষে লাকার্তা ফাউন্ডেশন ১০ জন গৃহহীনকে সেমি পাকা ঘর নির্মাণ করে দেয়। এছাড়া বেকার ও অসহায়দের জীবিকা নির্বাহের জন্য একটি করে গাভী প্রদান করা হয়। পাশাপাশি শিক্ষা বৃত্তি প্রদান ও প্রায় ৬শ’ মানুষকে বিনামূল্যে চক্ষু চিকিৎসা, সাধারণ স্বাস্থ্য সেবা, দন্ত চিকিৎসা প্রদান করা হয়।

এছাড়া পরিচ্ছন্নতা অভিযান, সম্প্রীতি র‌্যালি, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, উৎপাদিত ফসল-ফলমূল, শাক-সবজি প্রদর্শনী, মহিলাদের হাতের কাজ, রান্ন-বান্না ইত্যাদি প্রদর্শনী ও র‌্যাফেল ড্র সহ নানান ধরনের অনুষ্ঠান আয়োজন করা হয়।

প্রথম দিনের উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন পুলিশের মহাপরিদর্শক আইজিপি এ.কে.এম. শহীদুল হক বিপিএম। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট শিল্পপতি ও সমাজ সেবক শামসুর রহমান (শাহজাদা), জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান ছাবেদুর রহমান খোকা সিকদার, জেলা প্রশাসক মাহমুদুল হোসাইন খান, পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য এবিএম বদরুদ্দোজা ও ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহেল আহমেদ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ছয়গাঁও ইউপি চেয়ারম্যান মামুন মীর, লাকার্তা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক এসএম রফিকুল ইসলাম, সাংগঠনিক পরিচালক আবেদুর রহমান সিকদার, সহ-সভাপতি আব্দুর রহমান সিকদার, নিরীক্ষণ কমিটির আহ্বায়ক রফিকুল ইসলাম মারুফ, সংগঠক মহিবুল সাজ্জাদ রোমান, আসাদুর রহমান সিকদার প্রমুখ।

অনুষ্ঠানের দ্বিতীয় দিন সকাল ৯টায় লাকার্তা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ থেকে একটি সম্প্রীতি র‌্যারি বের হয়ে খান বাহাদুর খলিলুর রহমান সিকদারের বাড়ি হয়ে পুনরায় স্কুল মাঠে অনুষ্ঠানস্থলে এসে শেষ হয়। পরে মহিলাদের নিজস্ব তৈরি পিঠা, আচার ও হাতের কাজ প্রদর্শনী ও পুরুষদের উৎপাদিত শাক সবজি, ফলমূল ইত্যাদি প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

বেলা ১১ টায় শিশুদের চিত্রাঙ্কন ও যেমন খুশি তেমন সাজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিকাল ৩ টায় ‘গ্রামের নাম লাকার্তা’ শীর্ষক স্মৃতিচারণমূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। লাকার্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান মঞ্জুরুল হক সিকদারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি ছাবেদুর রহমান খোকা সিকদার, ছয়গাঁও ইউপি চেয়ারম্যান মামুন মীর, লাকার্তা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক এসএম রফিকুল ইসলাম, সাংগঠনিক পরিচালক আবেদুর রহমান সিকদার, সহ-সভাপতি আব্দুর রহমান সিকদার, নিরীক্ষণ কমিটির আহ্বায়ক রফিকুল ইসলাম মারুফ, সংগঠক মহিবুল সাজ্জাদ রোমান, আসাদুর রহমান সিকদার প্রমুখ।

আলোচনা শেষে ১০ জন গৃহহীনকে ঘর প্রদান, বেকারদের কর্মমুখী করণ ও অসহায়দের জীবিকা নির্বাহের জন্য ১০ জনকে ১টি করে গাভী প্রদান, মেধাবী দরিদ্র শিক্ষার্থীদের মাঝে আতিকুর রহমান স্মৃতি শিক্ষা বৃত্তি প্রদান, শিশুদের মাঝে পুরষ্কার বিতরণ ও র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়। শেষে সভাপতির বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন