রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ ১১:১৯:৫৫ এএম

ঘরে টেলিভিশন থাকলে কি ফেরেশতা আসে?

ধর্ম | সোমবার, ৬ মার্চ ২০১৭ | ১১:৫৮:৫৫ এএম

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

প্রশ্ন : আমরা তো ছোটবেলা থেকে শুনে আসছি, টেলিভিশন যে ঘরে থাকে, সে ঘরে নাকি ফেরেশতা আসে না। তাহলে আমরা যে এই অনুষ্ঠানটি দেখছি, ইসলামের কথা অনেক চ্যানেলে শুনছি, এই ক্ষেত্রে কী হবে? টেলিভিশন কি দেখা যাবে না?

উত্তর : ভাই আপনি যে কথাটি বলেছেন, সেটি ভিত্তিহীন একটি বক্তব্য, শোনা কথার মতো। সেটি হলো—টেলিভিশন যে ঘরে থাকে সে ঘরে ফেরেশতা প্রবেশ করে না। এ ধরনের কোনো বক্তব্য রাসূল (সা.) হাদিসে বলেননি।

যেটা হাদিসের মধ্যে এসেছে, আবু দাউদ (আ.) তাঁর সহিহ সনদের মধ্যে বর্ণনা করেছেন, সেটি হলো—রহমতের ফেরেশতা প্রবেশ করে না, যে ঘরের মধ্যে কুকুর অথবা কোনো ধরনের প্রতিকৃতি বা কোনো ধরনের ছবি রয়েছে, ঝুলিয়ে রাখা হয়েছে। কিন্তু টেলিভিশন নয়, টেলিভিশন ভিন্ন জিনিস। টেলিভিশন তো একটা যন্ত্র এবং এই যন্ত্র মোবাহ, হালাল, বৈধ যন্ত্র।

সুতরাং এই ধরনের বৈধ যন্ত্র যদি কারো ঘরে থাকে, এই ঘরে ফেরেশতা প্রবেশ করবে না মর্মে যদি কেউ বক্তব্য দিয়ে থাকেন, তাহলে তিনি ভুল বলেছেন। তবে টেলিভিশনে মন্দ জিনিস থাকলে মন্দ ফল হবে, আর ভালো জিনিস থাকলে ভালো ফল হবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন