শুক্রবার, ৩১ মার্চ ২০১৭ ০৬:২৯:৪২ এএম

কিডনি প্রতিস্থাপনে আইন সংশোধন হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য | বৃহস্পতিবার, ৯ মার্চ ২০১৭ | ০৬:৪৪:৪৩ পিএম

স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম বলেছেন, কিডনি প্রতিস্থাপনে আইনি জটিলতা দূর করতে মানবদেহের অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন আইন সংশোধন চূড়ান্ত হবার পথে। আশা করি খুব দ্রুত মন্ত্রিপরিষদ সভায়, পরে সংসদে সংশোধনী আইনটি পাশ হবে।

বৃহস্পতিবার রাজধানীতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশন বিশ্ব কিডনি দিবস উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে।

রোগীদের জিম্মি করে ধর্মঘট না করতে ডাক্তারদের প্রতি আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, রোগীদের জিম্মি করে আপনারা ধর্মঘট করবেন না। এটা করে মানুষকে কষ্ট দেবেন না। প্রতিবাদ জানানোর অনেক ভাষা আছে। টেবিলে রোগীকে ফেলে রেখে ধর্মঘট করবেন না। মানুষের জন্য কাজ করুন। কোনোভাবেই যাতে রোগীরা কষ্ট না পায়- তার জন্য সহযোগিতা করুন।

২০১৪ সালে নির্বাচন না হলে এখানে দাঁড়িয়ে কথা বলতে পারতাম না উল্লেখ করে মোহাম্মদ নাসিম বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধিনেই অনুষ্ঠিত হবে। কোনো ধরনের চাপ সৃষ্টি করে এর ব্যত্যয় ঘটানো যাবে না। আওয়ামী লীগ কোনো চাপের কাছে মাথা নত করবে না। শেখ হাসিনার অধিনে আগামী নির্বাচন অনুষ্ঠিত হবে। কোনো নছিয়তে কাজ হবে না।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধিনে নির্বাচনে যাবে না- বিএনপি নেতাদের এমন বক্তব্যের জবাবে তিনি বলেন, কেন নির্বাচনে যাবেন না। এটা তো নির্বাচিত সরকার। সংবিধান অনুযায়ী নির্বাচিত সরকারের অধিনেই আগামী নির্বাচন অনুষ্ঠিত হবে, এর কোনো ব্যত্যয় হবে না। নতুন কোনো রোল এক্সপেরিমেন্ট করার সময় নেই।

আলোচনায় সভাপতিত্ব করেন বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম। বক্তব্য রাখেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, মুক্তিযোদ্ধা ও চিত্রনায়ক ফারুক, বাংলাদেশ কিডনি ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক হারুন আর রশিদ, ক্যাম্পাস সভাপতি অধ্যাপক ডা. এম এ সামাদ, বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের মহাসচিব ডা. নজরুল ইসলাম।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন