রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০১৭ ১২:৫৭:০৮ পিএম

আট জেলেকে ফেরত দেয়নি মিয়ানমার

জেলার খবর | কক্সবাজার | শনিবার, ১১ মার্চ ২০১৭ | ০৭:৪৬:১৪ পিএম

বঙ্গোপসাগর থেকে ধরে নিয়ে যাওয়া বাংলাদেশি আট জেলেকে তিন দিনেও ফেরত দেয়নি মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)।

তবে ঘটনার প্রথমদিকে জেলেদের ধরে নিয়ে যাওয়ার বিষয়টি বিজিপি অস্বীকার করলেও পরে স্বীকার করে।

শুক্রবার সকাল ১০টায় তাদের ফেরত দেওয়ার কথা ছিল বলে জানান বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) টেকনাফ ২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আবুজার আল জাহিদ।

কিন্তু ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা না পাওয়ায় শুক্রবার বাংলাদেশি আট জেলেকে মিয়ানমারের বিজিপি ফেরত দিতে না পারার বিষয়টি বিজিবিকে জানিয়েছে বলে জানান তিনি।

বৃহস্পতিবার বিকেলে সেন্টমার্টিনের দক্ষিণে বঙ্গোপসাগরের মৌলভীরশিল পয়েন্টে বাংলাদেশ-মিয়ানমার জলসীমার শূন্যরেখা অতিক্রম করে মিয়ানমারের অভ্যন্তরে মাছ ধরার সময় বাংলাদেশি আট জেলেকে ধরে নিয়ে যায় দেশটির নৌবাহিনীর সদস্যরা। এ সময় তারা বাংলাদেশি জেলেদের নৌকাটি সাগরে ডুবিয়ে দেয়।

টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীরদ্বীপ এলাকার বাসিন্দা আবুল হোসেনের মালিকানাধীন নৌকার ধরে নিয়ে যাওয়া জেলেরা হলেন- আব্দু রশিদ মাঝি (৩৮), সৈয়দ করিম (৪২), নূর হাসান (২৭), মোহাম্মদ উল্লাহ (৫৫), জামাল হোসেন (৪০), দিল মোহাম্মদ (৩৬), মোহাম্মদ সাদেক (৩৫) ও মোহাম্মদ জাকের (৫৫)।

এরা টেকনাফের বিভিন্ন এলাকার বাসিন্দা বলে জানান আবুল হোসেন।

বিজিবির কর্মকর্তা আবুজার বলেন, ট্রলার মালিক ও স্থানীয় প্রশাসনের কাছ থেকে খবরটি জানার পর মিয়ানমারের বিজিপির সঙ্গে যোগাযোগ করা হলে তারা প্রথমে বিষয়টি নিয়ে কোনো তথ্য দিতে পারেননি। তবে বিজিপি পরে স্বীকার করলেও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা না পাওয়ার কথা জানিয়ে শুক্রবার জেলেদের ফেরত দিতে পারেননি বলে তারা জানিয়েছেন।

এ নিয়ে শুক্রবার মিয়ানমারের বিজিপির কাছে লিখিতভাবে অবহিত করা হয়েছে বলে জানান তিনি।

আবুজার বলেন, সাগরে মাছ ধরার সময় নৌকা ডুবিয়ে দিয়ে বাংলাদেশি আট জেলেকে ধরে নিয়ে যাওয়ার বিষয়টি এবং ফিরিয়ে আনার ব্যবস্থা নিতে বিজিবির সদর দপ্তরে শুক্রবার লিখিতভাবে অবহিত করা হয়েছে।

জেলেদের ছাড়িয়ে আনতে মিয়ানমারের বিজিপির সঙ্গে যোগাযোগ অব্যাহত রয়েছে বলে জানান বিজিবির কর্মকর্তা আবুজার।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন