সোমবার, ২৯ মে ২০১৭ ০৭:১৫:৪৫ পিএম

তিন দিনব্যাপী লালন স্মরণোৎসব উদ্বোধন

জেলার খবর | কুষ্টিয়া | শনিবার, ১১ মার্চ ২০১৭ | ১০:১৫:০৫ পিএম

আর কি হবে এমন জনম এই স্লোগান নিয়ে মরমী সাধক বাউল সম্র্রাট ফকির লালন শাহের তিন দিনব্যাপী লালন স্মরণোৎসব উদ্বোধন করা হয়েছে।

শনিবার রাত ৮টায় কুষ্টিয়ার ছেঁউড়িয়ার লালনমঞ্চে এ স্মরণোৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

লালন একাডেমির সভাপতি ও জেলা প্রশাসক জহির রায়হানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার (ভারপ্রাপ্ত) মোহাম্মদ ফারুক হোসেন।

এ সময় তিনি বলেন, ফকির লালন শাহ সম্পর্কে সঠিক তথ্য পাওয়া খুবই কষ্টকর। বিভিন্ন গবেষকরা বিভিন্ন রকমভাবে ব্যাখ্যা দিয়েছেন। এতে সঠিক তথ্য পাওয়া যায় না। লালনের এ পর্যন্ত আট শতাধিক গান পাওয়া গেছে। এই নিয়েও গবেষকরা বিভিন্ন মত দিয়েছেন। তাই লালনের সঠিক জীবনী পড়তে হবে।

তিনি আরো বলেন, তার লেখার মাধ্যমে বলে গেছেন মানুষের আসল ধর্ম হলো মানব ধর্ম। লালনের দর্শন আমাদের দেশের মধ্যেই সীমাবদ্ধ নয়। এই দর্শন সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। আমরা যদি লালনের দর্শনে চলতে পারি তাহলে সমাজ থেকে মারামারি, হানাহানি দূর করা সম্ভব।

এ সময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুষ্টিয়া কোর্টের জিপি আ স ম আক্তারুজ্জামান মাসুম, কুষ্টিয়ার পুলিশ সুপার এসএম মেহেদী হাসান, কুমারখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাহেলা আক্তার, শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তাইজাল আলী খান, লালন মাজারের খাদেম মহাম্মদ আলী প্রমুখ।

মুখ্য আলোচক ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক প্রফেসর আবুল আহসান চৌধুরী।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন