বৃহস্পতিবার, ২৫ মে ২০১৭ ১২:৫১:৩০ পিএম

শনিবার চালু হচ্ছে কাঙ্ক্ষিত খুলনা-কলকাতা ট্রেন সার্ভিস

জেলার খবর | যশোর | শুক্রবার, ৭ এপ্রিল ২০১৭ | ১১:০৩:১২ পিএম

শনিবার থেকে চালু হচ্ছে বহু কাঙ্ক্ষিত খুলনা-কলকাতা ট্রেন সার্ভিস। এ লক্ষ্যে ইতিমধ্যে বেনাপোল রেল স্টেশনে সম্পন্ন হয়েছে ইমিগ্রেশন, কাস্টমস ও নিরাপত্তা ব্যারাক নির্মাণ।

শেষ করা হয়েছে যশোর থেকে বেনাপোল পর্যন্ত রেল সড়ক নতুন সংস্কারের কাজও। এ রুটে কাঙ্ক্ষিত সার্ভিসটি চালুর সঙ্গে পাল্টে যাবে দেশের উন্নয়নের চিত্র।

জানা গেছে, ব্রিটিশ শাসনামলে ১৮৮৪ সালে ঢাকা স্টেট রেলওয়ে নামক কোম্পানির হাত ধরে খুলনা থেকে কলকাতার দমদম জংশন পর্যন্ত ট্রেন সার্ভিস শুরু হয়। ভারত বিভাগের জন্য ১৯৬৫ সালের পর এ সার্ভিস বন্ধ হয়ে যায়। দীর্ঘ ৫২ বছর পর ফের সচল হতে যাচ্ছে এ রুটটি। বহু কাঙ্ক্ষিত এ ট্রেন সার্ভিসটি চালু হলে যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে যাওয়া আসা নিয়ে যে দুর্ভোগ অনেকাংশে কমবে। সে সঙ্গে স্বল্পসময়ে আরামদায়ক ভ্রমণ নিশ্চিত হবে বলে মনে করছেন পাসপোর্ট যাত্রীরা।

বেনাপোল রেলস্টেশন মাস্টার জাকির হোসেন জানান, এ রুটে কাঙ্ক্ষিত সার্ভিসটি চালু করা হলে মানুষ রেলওয়ের কাছ থেকে সর্বোচ্চ সেবা পাবে।

বাংলাদেশ-ভারতের মধ্যে এটি হবে দ্বিতীয় মৈত্রী এক্সপ্রেস সার্ভিস। ২০০৮ সালের ১০ এপ্রিল চালু হয় ঢাকা-কলকাতা রুটে মৈত্রী এক্সপ্রেস সার্ভিস।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন