শনিবার, ২৭ মে ২০১৭ ০৪:৩১:৫৬ এএম

উপকূলে বৈশাখী হাওয়া ইলিশের গায়ে

জেলার খবর | বরগুনা | শনিবার, ৮ এপ্রিল ২০১৭ | ০৩:৪৫:০৪ পিএম

আর মাত্র কয়দিন পর পহেলা বৈশাখ। বাংলা নববর্ষ। নববর্ষ বাঙালির প্রাণের উৎসব। বর্ষবরণ করতে সকলেই অধীর আগ্রহে অপেক্ষা করছেন। এ জন্য আমতলী-তালতলীতে চলছে প্রস্তুতি। বিভিন্ন সংগঠন বর্ষবরণের নানা কর্মসূচি হাতে নিয়েছে। বর্ষবরণকে ঘিরে চলছে নানা আয়োজন। বর্ষবরণের প্রধান আকর্ষণ হচ্ছে বাংলার রূপালি ইলিশ ও পান্তা ভাত। ইলিশ এখন দুঃস্বপ্নের মত। প্রতি কেজি ইলিশ ১৫শ টাকায় বিক্রি হচ্ছে আমতলী-তালতলীর বাজারে। দাম আরও বাড়তে পারে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন।

আমতলী-তালতলীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, ৫শ’ থেকে ৭শ’ গ্রাম ওজনের প্রতি কেজি ইলিশ বিক্রি হচ্ছে ৮শ’ টাকা। ৪শ’ হতে ৫/৬শ’ টাকায় বিক্রি হচ্ছে। ৭শ’ থেকে এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১৫শ’ টাকা। এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১৫শ’ টাকা।

আমতলী ও তালতলীর ব্যবসায়ীরা জানিয়েছেন, বড় বড় সাদা মাছ ব্যবসায়ীরা নববর্ষকে সামনে রেখে ইলিশ ফ্রিজিং করছে। নববর্ষের ২/১ দিন আগে চড়া দামে এ মাছ বিক্রি করবে। বাজারের খুচরা ব্যবসায়ী নুর আলম বলেন, বর্তমানে মাছের সরবরাহ কম এবং চাহিদা বেশি থাকার কারণে দাম অনেক বেশি। তবে দাম আরও বাড়তে পারে।

কয়েকজন খুচরা মাছ ব্যবসায়ী জানান, ইলিশ বাঙালীর বসনাবিলাস। এদিকে, গত বছরের মত এবার অসময় সাগরে সাদা মাছ বা ইলিশ মাছ ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে না। গতবার এই অসময় বঙ্গোপসাগর উপকূলে ব্যাপক ইলিশ মাছ ধরা পড়ে। তখন ইলিশ মাছ ৫শ’ টাকা থেকে সর্বোচ্চ ১১শ’ টাকায় বিক্রি হয়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন