বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০১৭ ০২:৪০:৫৮ পিএম

পহেলা বৈশাখকে সামনে রেখে মৃৎশিল্পীদের কর্মব্যস্ততা

জেলার খবর | নড়াইল | শনিবার, ৮ এপ্রিল ২০১৭ | ০৬:৪৮:২৭ পিএম

প্রতীকী ছবি

নড়াইলে পহেলা বৈশাখকে সামনে রেখে জেলার মৃৎশিল্পীদের কর্মব্যস্ততা বেড়েছে। সকাল থেকে গভীররাত পর্যন্তু নারী-পুরুষ সকলে মিলে তৈরি করছেন প্রতিমা, হাড়ি-কড়ায়, পুতুল, আম, জাম, কাঠালসহ নানান রঙের জিসিনপত্র। একটাই লক্ষ্য পহেলা বৈশাখ উপলক্ষে বিভিন্ন স্থানে অনুষ্ঠিত মেলায় এসব তৈরি জিনিস বিক্রি করা।

জানা গেছে, জেলার কুন্দশী, চোরখালি, জয়পুর, দিঘলিয়া, চালিতাতলা, কুরলিয়াসহ বিভিন্ন এলাকায় ৪ শতাধিক পরিবার দীর্ঘদিন ধরে এই পেশার সঙ্গে জড়িয়ে জীবিকা নির্বাহ করে আসছে। বিশেষ করে পহেলা বৈশাখ এলেই বেড়ে যায় এ শিল্পের সাথে জড়িতদের ব্যবস্ততা। এছাড়া হিন্দু ধর্মবলম্বীদের বিভিন্ন পূজার প্রতিমা তৈরি করে থাকেন তারা। এখন চলছে পহেলা বৈশাখে বিক্রির জন্য বিভিন্ন জিনিস তৈরি কাজ।

মৃৎশিল্পী তপন কুমার পাল জানান, সারা মাস হাঁড়ি-পাতিল, সরা-কলস, খোড়া, দোনাসহ বিভিন্ন ধরনের মাটির সামগ্রী তৈরি করে শুকানোর পর ভাটায় পুড়িয়ে সেগুলো নিয়ে যাওয়া হয় হাট-বাজারে বিক্রি করা হয়। এ থেকে যা আয় হয় তাই দিয়েই চলে সংসার।

মৃৎশিল্পী মিলন পাল জানান, এক খোলা মাল তৈরি করতে প্রায় ৮শ’ থেকে এক হাজার টাকা খরচ হয় যা বিক্র হবে ২ হাজার থেকে ২ হাজার ৫ শত টাকা পর্যন্তু।

মৃৎশিল্পী শিল্পী অপূর্ব জানিয়েছেন, মাটির জিনিস তৈরি করে বিক্রি করি বিশেষ করে পহেলা বৈশাখ এলে আমাদের দম ফেলবার সময় থাকে না সকাল থেকে গভীর রাত পর্যন্ত কাজ করতে হয়। আশা করছি এবছর আমাদের লাভ বেশি হবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন