বুধবার, ২২ নভেম্বর ২০১৭ ০১:১৪:০৬ এএম

যদি হাজার বছরও বেঁচে থাকি, অভিনয় করে যেতে চাই: এটিএম শামসুজ্জামান

বিনোদন | বৃহস্পতিবার, ২০ এপ্রিল ২০১৭ | ০৩:৫২:৪৪ পিএম

একুশে পদকপ্রাপ্ত বরেণ্য অভিনেতা এটিএম শামসুজ্জামান। ছোটপর্দায় অভিনয় নিয়ে ব্যস্ত সময় পার করছেন।

গত কয়েকদিন ধরে তিনি ‘মহাগুরু’ নামে একটি ধারাবাহিকে অভিনয় করছেন। এটি পরিচালনা করছেন কায়সার আহমেদ। এ নাটকে তার কয়েকটি স্থিরচিত্র সামাজিক যোগাযোগের মাধ্যমে বেশ আলোচনায় রয়েছে।

এ বিষয়ে এটিএম শামসুজ্জামান বলেন, ‘এ ধারাবাহিকে আমাকে ভন্ড পীরের ভূমিকায় দেখা গেছে। মূলত আমাকে কেন্দ্র করেই এর পটভূমি গড়ে উঠেছে।

আমার বিশ্বাস, এই ধারাবাহিকটি এ সময়ের আলোচিত এবং দর্শকপ্রিয় একটি ধারাবাহিক নাটকে পরিণত হবে। কারণ দর্শককে বিনোদিত করার মতো সব উপকরণই এতে রয়েছে।’

এটিএম শামসুজ্জামানের ছোটপর্দায় ব্যস্ততা ‘মহাগুরু’ আর মীর সাব্বির পরিচালিত ‘নোয়াশাল’ নিয়ে। এই ধারাবাহিকটি নিয়মিত আরটিভিতে প্রচার হচ্ছে।

এছাড়া তার অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র হচ্ছে এস এ হক অলিক পরিচালিত ‘এক পৃথিবী প্রেম’। তারপর আর নতুন কোনো চলচ্চিত্রে তিনি অভিনয় করেননি।

দীর্ঘদিন ধরে অভিনয় করছেন এটিএম শামসুজ্জামান। নিজের আয়নায় নিজেকে কীভাবে দেখেন? বর্ষীয়ান এ অভিনেতা এ প্রশ্নের উত্তরে বলেন,‘আমি নিজেকে কখনোই একজন পরিপূর্ণ অভিনেতা মনে করি না।

আমি একজন সফল অভিনেতা এটাও কখনো মনে হয়নি। আমি যদি হাজার বছরও বেঁচে থাকি, অভিনয় করে যেতে চাই। কখনোই অভিনয় করে আমি আত্মতৃপ্ত হবো না। এ আমার বিনয় নয়, এ আমার মনের কথা।’

এটিএম শামসুজ্জামান প্রথম দিকে কৌতুক অভিনেতা হিসেবে চলচ্চিত্র জীবন শুরু করেন। অভিনেতা হিসেবে চলচ্চিত্র পর্দায় আগমন ১৯৬৫ সালের দিকে।

১৯৭৬ সালে চলচ্চিত্রকার আমজাদ হোসেনের নয়নমণি চলচ্চিত্রে খলনায়কের চরিত্রে অভিনয়ের মাধ্যমে আলোচনা আসেন তিনি। ১৯৮৭ সালে কাজী হায়াত পরিচালিত দায়ী কে? চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।

তিনি রেদওয়ান রনি পরিচালিত চোরাবালিতে অভিনয় করেন ও শ্রেষ্ঠ পার্শ্ব-চরিত্রে অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।

এটিএম শামসুজ্জামানের পরিচালক জীবনের শুরু ১৯৬১ সালে পরিচালক উদয়ন চৌধূরির বিষকন্যা চলচ্চিত্রে সহকারী পরিচালক হিসেবে। প্রথম কাহিনী ও চিত্রনাট্য লিখেছেন জলছবি চলচ্চিত্রের জন্য। এ পর্যন্ত তো শতাধিক চিত্রনাট্য ও কাহিনী লিখেছেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন