সোমবার, ২৪ জুলাই ২০১৭ ১২:৩৩:২৮ পিএম

আবারো ঢাকা সফরে আসছেন ভারতীয় সেনাপ্রধান

জাতীয় | শুক্রবার, ২১ এপ্রিল ২০১৭ | ১১:৫৫:৩৬ এএম

চলতি মাসের প্রথম দিকে বাংলাদেশ সফর শেষ করেন ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত। তবে তিনি আবারো ঢাকা সফরে আসছেন। দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক সামরিক সহযোগিতা নীতির আওতায় এ সফর হচ্ছে বলে জানা যায়। টাইমস অব ইন্ডিয়া এক খবরে এ তথ্য প্রকাশ করেছে।

এর আগে ২৮ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত বাংলাদেশ সফর করেন বিপিন রাওয়াত।

এবার চারদিনের সরকারি সফরে চলতি মাসের ২৭ তারিখ ঢাকায় আসবেন বিপিন রাওয়াত। এই সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক ভারত সফরে স্বাক্ষরিত প্রতিরক্ষা বিষয়ে সমঝোতা নিয়ে দায়িত্বপ্রাপ্ত উচ্চপদস্থদের সঙ্গে কথা বলবেন।

জানা গেছে, দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সম্পর্ক আরো জোরদার করার লক্ষ্য নিয়েই জেনারেল বিপিন ঢাকায় আসছেন। সফরকালীন দু’দেশের সামরিক বাহিনীর মধ্যে সম্পর্ক বৃদ্ধিতে নানা পদক্ষেপের বিষয়ে আলোচনা করবেন তিনি। গত ৮ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের সময় ভারত-বাংলাদেশ মধ্যে প্রতিরক্ষা বিষয়ক একাধিক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এর মধ্যে রয়েছে সামরিক খাতে ব্যয়ের জন্য ভারত কর্তৃক ৫০ কোটি ডলারের ঋণ সহায়তা।

চলতি বছর চীনের কাছ থেকে বাংলাদেশ দুটি সাবমেরিন কেনার পর থেকেই বিষয়টি ভারতের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। ঢাকার ওপর বেইজিংয়ের আধিপত্যকে বাঁধা দিতেই অনেকখানি তাড়াহুড়ো করে ঢাকার সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ক একটি সমঝোতা প্রস্তাব সই করে ভারত।

এর আগে প্রধানমন্ত্রীর ভারত সফরের এক সপ্তাহ আগে ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত গত ৩১ মার্চ তিনদিনের সফরে বাংলাদেশে আসেন। ওইটিই ছিলো তার প্রথম বাংলাদেশ সফর।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন