মঙ্গলবার, ১৭ অক্টোবর ২০১৭ ০৬:৫৩:১৩ পিএম

নারকেলের দুধ দিয়ে মিষ্টি কুমড়া

রান্নাবান্না | শুক্রবার, ২১ এপ্রিল ২০১৭ | ০৭:২৯:২৬ পিএম

‘নারকোল’ বা নারকেল একটি বিশেষ গুরুত্বপূর্ণ ফল । নানা রকমের শারীরিক সমস্যা নিরাময়ে সহায়ক হতে পারে নারকেল। এই ফলে রয়েছে অনেক পুষ্টিগুণ। শারীরিক ওজন হ্রাসের ব্যাপারে খাবারের উপাদান হিসেবে ফলটির বিভিন্ন ধরনের ব্যবহার হতে পারে।

অন্যদিকে মিষ্টি কুমড়া এক প্রকার ফল জাতীয় সবজি। এটি মিষ্টি লাউ নামেও পরিচিত।আমাদের কাছে সুপরিচিত এই সবজিটিতে রয়েছে প্রচুর পরিমাণ স্বাস্থ্য উপকারিতা। মিষ্টি কুমড়া ভিটামিন এ, বি-কমপ্লেক্স, সি এবং ই, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, আয়রন, জিঙ্ক, ফসফরাস, কপার, ক্যারটিনয়েড এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্টসমূহের ধারক। এছাড়াও বিটা-ক্যারোটিন সমৃদ্ধ এই সবজিটি আমাদের দেহের ক্যান্সার প্রতিরোধক কোষ গঠন করে।

রুটির সঙ্গে নারকেলের দুধ দিয়ে তৈরি মিষ্টি কুমড়া খেতে পারেন। বাসায় বসে খুব সহজে তৈরি করতে জেনে নিন কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন সুস্বাদু এই খাবার।

উপকরণ : মিষ্টি কুমড়া কিউব করে কাটা ছোট একটি, সয়াসস এক চা চামচ, পেঁয়াজ কুচি একটি, নারকেলের দুধ আধা কাপ, চিনি আধা চা চামচ, হলুদের গুঁড়ো সামান্য, আদা কুচি আধা চা চামচ, ধনেপাতা কুচি এক টেবিল চামচ, পানি আধা কাপ ও লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে একটি প্যানে দুধ ও পানি একসঙ্গে মিশিয়ে অল্প আঁচে গরম করুন। এর মধ্যে চিনি, লবণ, হলুদের গুঁড়ো ও সয়াসস দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এখন এতে আদা কুচি, পেঁয়াজ কুচি ও কিউব করে কাটা মিষ্টি কুমড়া দিন। অল্প আঁচে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ২০ মিনিট রান্না করুন। মিষ্টি কুমড়া সেদ্ধ হয়ে গেলে ওপরে ধনে পাতা কুচি ছড়িয়ে চুলা থেকে নামিয়ে বাটিতে ঢেলে গরম গরম পরিবেশন করুন নারকেলের দুধে মিষ্টি কুমড়া।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন