বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০১৭ ০২:৪৪:০৩ পিএম

রাজবাড়ীতে বৃষ্টিতে তলিয়ে গেছে পাট, দিশেহারা পাট চাষিরা

জেলার খবর | রাজবাড়ী | মঙ্গলবার, ২৫ এপ্রিল ২০১৭ | ০৩:১৩:৪৭ পিএম

গত ৩ দিনের বৃষ্টিতে রাজবাড়ীর বিভিন্ন নিচু অঞ্চলের জমির পাট তলিয়ে গেছে বলে জানিয়েছে এ অঞ্চলের কৃষকেরা।

গত ২১ এপ্রিল (শুক্রবার) থেকে কয়েক দিনের বৃষ্টির পানি জমে থাকার জলাবদ্ধতা সৃষ্টি হয়ে পানির নিচে চলে গেছে পাট। সমতল জমি থেকে এক-দেড় ফুট পানির নিচে চলে গেছে রাজাবাড়ী সদর এবং বালিয়াকান্দির উপজেলার অধিকাংশ জমির পাট।

রাজবাড়ী কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্রে জানা যায়, গত বছর রাজবাড়ীতে ৪৮ হাজার ৫৬০ হেক্টর জমিতে পাট চাষ হলেও এ বছর প্রায় ৫০ হাজার হেক্টর জমিতে পাট চাষ করেছে রাজবাড়ীর কৃষকেরা। হঠাৎ করে সৃষ্ট জলাবদ্ধতার দিশেহারা হয়ে পরেছে রাজবাড়ী অঞ্চলের পাট চাষিরা।

বহরপুর ইউনিয়নের পাটচাষি প্রানেশ বিশ্বাস বলেন, “বৃষ্টিতে হাতিমোহনের বিলের নিচু অঞ্চলের সম্পূর্ণ পাট নষ্ট হয়ে যাবে এবং উপরের দিকের কিছু পাট হতেও পারে আবার নাও পারে।”

পাটচাষি নদিয়ার চাদ সরকার জানান, দুই দিন আগের বৃষ্টি কৃষকের উপকারে আসলেও এখন বৃষ্টি হলে বালিয়াকান্দি অধিকাংশ নিচু অঞ্চলের পাট সম্পূর্ন নষ্ট হয়ে যাবে এবং উপরের অঞ্চলের পাট কিছুটা হবার সম্ভাবনা রয়েছে। তবে আজ কালের মধ্যে আবার বৃষ্টি হলে শত শত হেক্টর জমির পাট নষ্ট হয়ে যাবে।

রাজবাড়ী সদর উপজেলার মুলঘর ইউনিয়নের কৃষক আক্কাচ শেখ জানান, এবার বৃষ্টিতে জলাদ্ধতার কারনে হাজার হাজার কৃষক ক্ষতির মুখে পড়েছে।

হঠাৎ করে জলাবদ্ধতা নিয়ে রাজবাড়ী সদর ইউনিয়নের কৃষক মোঃ জহর আলী শেখ বলেন, যদি খাল দিয়ে পানি নিষ্কাশনের সুযোগ থাকতো তবে ক্ষতির পরিমান কম হবার সম্ভাবনা ছিল।

হঠাৎ করেই জলাবদ্ধতা নিয়ে রাজাবাড়ী কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিবচালন শ্রীনিবাস দেবনাথ টেলিফোনে জানান, প্রাকৃতিক বিপর্যয়ের উপর কারো হাত নেই। তিনি আরো জানান, আমি সারাদিন বিভিন্ন উপজেলায় ঘুরে সার্বিক পরিস্থিতি দেখেছি। দুই তিন দিন অপেক্ষা করে আমরা কর্তৃপক্ষ বরাবর প্রতিবেদন দাখিল করবো।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন