বুধবার, ২৬ জুলাই ২০১৭ ১০:৩৯:০৩ এএম

স্বাস্থ্যকর ও সুস্বাদু ভেজিটেবল মোমো

রান্নাবান্না | রবিবার, ৭ মে ২০১৭ | ১০:২২:৫৭ পিএম

ঝটপট মুখে পুরে দেওয়া যায় বলে ফাস্টফুড পছন্দ করেন সবাই। কিন্তু বেশীরভাগ ফাস্ট ফুডই অস্বাস্থ্যকর। বেশি লবণ, চিনি এবং তেলেভাজা ফাস্ট ফুড খুব বেশি খাওয়া ঠিক নয় কারও জন্যই। তবে আজ দেখে নিতে পারেন এমন একটি হালকা ফাস্ট ফুডের রেসিপি, যা ঝটপট খেতে পারবেন, আবার স্বাস্থ্যেরও কোনো গড়বড় হবে না। হ্যাঁ, দেখুন নেপালি খাবার মোমোর রেসিপিটি। মোমো তৈরিতে খুব কম তেল ব্যবহার করা হয়, আর ভাপিয়ে নেওয়া হয় বলে তা দারুণ স্বাস্থ্যকর।

উপকরণ

খামিরের জন্য

- ১ কাপ ময়দা

- আধা চা চামচ তেল

- সিকি চা চামচ লবণ

- ২/৩ টেবিল চামচ পানি

পুরের জন্য

- দেড় থেকে দুই কাপ সবজি মিহি কুচি (বাঁধাকপি, গাজর, ক্যাপসিকাম, শিম দিতে পারেন)

- ২টি পিঁয়াজকলি কুচি

- ৩/৪ কোয়া রসুন কুচি

- দেড় চা চামচ সয়া সস

- আধা চা চামচ গোলমরিচ গুঁড়ো

- ১ টেবিল চামচ তেল

- লবণ স্বাদমতো

প্রণালী

১) ময়দা, লবণ এবং তেল একটি পাত্রে নিয়ে খামির করে নিন। অল্প অল্প করে পানি দিন। খামিরটি ঢেকে রাখুন আধা ঘণ্টা।

২) একটি তলাভারি পাত্রে তেল গরম করে নিন। গরম তেলে রসুন দিয়ে একটু সাঁতলে নিন। এরপর পিঁয়াজ দিন। কিছুটা নেড়ে এরপর সব সবজি দিয়ে দিন। আঁচ বাড়িয়ে সবজিগুলোকে ভেজে নিন।

৩) ২/৩ মিনিট ভাজার পর সয়া সস, লবণ এবং গোলমরিচের গুঁড়ো দিয়ে মিশিয়ে নিন। আরো কিছুক্ষণ ভাজুন। আঁচ বন্ধ করে দিয়ে পিঁয়াজকলি কুচি মিশিয়ে নিন।

৪) এরপর মোমো তৈরির পালা। খামির দুইটি ভাগে ভাগ করে নিন। প্রতিটি ভাগ লম্বা করে গড়ে নিন। এর থেকে ছোট ছোট বল তৈরি করে সেগুলোকে একটি ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখুন।

৫) প্রতিটি বল থেকে ছোট করে রুটি গড়ে নিন। রুটির মাঝে মোটা এবং কিনারা পাতলা করার চেষ্টা করুন। প্রতিটি রুটির মাঝে ১/২ চা চামচ সবজির পুর দিন। এরপর এক কিনারা থেকে ভাঁজ করা শুরু করুন। সবশেষে ভাঁজগুলো মাঝখানে মিলিয়ে দিন। মোমো তৈরি করে ভেজা কাপড়ের নিচে রাখুন যতক্ষণ না সবগুলো তৈরি হয়।

৬) এরপর স্টিমারে ৫-৬ মিনিট ভাপিয়ে নিন মোমোগুলোকে। স্টিমার এবং আঁচের ওপর নির্ভর করে সময় কমবেশি লাগতে পারে। মোমোর বাইরেটা যখন আর চটচটে থাকবে না এবং একটু স্বচ্ছ দেখাবে, তখন বুঝবেন মোমো হয়ে এসেছে।

ওপরে পিঁয়াজকলি কুচি দিয়ে টমেটো সস বা সিচুয়ান সসের সাথে পরিবেশন করুন ভেজিটেবল মোমো।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন