মঙ্গলবার, ২৭ জুন ২০১৭ ০৬:১১:২৭ পিএম

‘২০৩০ নাগাদ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ৪০ লাখ ছাড়াবে’

শিক্ষাঙ্গন | মঙ্গলবার, ৯ মে ২০১৭ | ০৯:১৪:২৩ পিএম

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, দেশে বর্তমানে ১৪২টি বিশ্ববিদ্যালয়ে ৩২ লাখ শিক্ষার্থী রয়েছে। ২০৩০ সাল নাগাদ এ সংখ্যা ৪০ লাখ ছাড়িয়ে যাবে বলে আশা করা যায়।

মঙ্গলবার ইউজিসি অডিটরিয়ামে ‘ডিজিটাল লাইব্রেরি ইউজার ট্রেনিং’ শীর্ষক দিনব্যাপী এক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্যে তিনি এ কথা বলেন।

আবদুল মান্নান বলেন, ‘হেকেপ প্রকল্প বাস্তবায়নে বিশ্বব্যাংক থেকে সরকার ২৪০ মিলিয়ন মার্কিন ডলারের অর্থ সাহায্য গ্রহণ করেছে। হেকেপ প্রকল্পের অন্যতম একটি অংশ হচ্ছে ডিজিটাল লাইব্রেরি। এ প্রকল্পের উদ্দেশ্য দেশের উচ্চশিক্ষাকে ডিজিটাইজেশনে অন্তর্ভুক্ত করে সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে সংযোগ সাধন করা ও জনবলের কর্মক্ষমতা বৃদ্ধি করা।’ তিনি সংশ্লিষ্ট সকলকে প্রকল্পের অর্থ যথাযথ ব্যবহারের জন্য আহ্বান জানান।

তিনি বলেন, ‘ডিজিটাল লাইব্রেরি হচ্ছে স্থান, সময় এবং অর্থ সাশ্রয়ের উৎকৃষ্ট মাধ্যম। বিশ্বায়নের যুগে শিক্ষক, গবেষক এবং শিক্ষার্থীদের প্রতিযোগিতায় টিকে থাকতে হলে তাদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির জন্য ডিজিটাল রিসোর্স ব্যবহার খুবই জরুরি।’ তিনি উচ্চশিক্ষা পর্যায়ে শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের মাঝে ডিজিটাল লাইব্রেরির ব্যবহার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির আহ্বান জানান।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আখতার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসির সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত, শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মাহমুদুল ইসলাম।

দেশের ৭২টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের গ্রন্থাগারিকগণ কর্মশালায় অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে ইউজিসি, শিক্ষা মন্ত্র¿ণালয়, উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প ও বাংলাদেশ একাডেমি অব সায়েন্সের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন