বৃহস্পতিবার, ২৪ আগস্ট ২০১৭ ০৫:২০:৫৬ এএম

জবিতে ‘বিশ্ব পরিযায়ী পাখি দিবস’ পালিত

শিক্ষাঙ্গন | মঙ্গলবার, ৯ মে ২০১৭ | ০৯:৪৮:২০ পিএম

‘পরিযায়ী পাখির ভবিষ্যৎই আমাদের ভবিষ্যৎ, পাখি ও মানুষের জন্য বসবাসযোগ্য পৃথিবী চাই’ এই স্লোগানকে সামনে রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ‘বিশ্ব পরিযায়ী পাখি দিবস-২০১৭’ পালিত হয়েছে।

মঙ্গলবার প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থীদের সংগঠন ন্যাচার স্টাডি অ্যান্ড কনজারভেসন ক্লাবের উদ্দ্যোগে বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালন করা হয়।

এ উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। এরপর বিভাগীয় মিলনায়তনে পাখি বিষয়ক বিশেষ সেমিনার, পাখি চেনা প্রতিযোগিতা, পাখি বিষয়ক কুইজ, পাখি নিয়ে গণসচেতনতামূলক নাটিকা মঞ্চায়ন করা হয়।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ বার্ড ক্লাবের সভাপতি ওবায়দুল হক বলেন, ‘পরিযায়ী পাখি আমাদের নানা উপকারে আসে। এদের নিয়ে বিস্তর গবেষণা করা প্রয়োজন এবং সে গবেষণায় লব্ধ তথ্যের উপর ভিত্তি করে তাদের সংরক্ষণ কৌশল তৈরি করতে হবে। বাংলাদেশ বার্ড ক্লাব বেশ কয়েক বছর ধরে পরিযায়ী পাখি নিয়ে গবেষণা করে যাচ্ছে। এতে বাংলাদেশ বন বিভাগ এবং আই.ইউ.সি.এন সহ বেশ কিছু আন্তর্জাতিক সংগঠন সাহায্য করে থাকে।’
প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আবদুল আলীমের সভাপতিত্বে অনুষ্ঠানে ন্যাচার স্টাডি অ্যান্ড কনজারভেসন ক্লাবের সভাপতি তানভীর আহমেদ, সাধারণ সম্পাদক হোসাইন মাইনুদ্দিন ও বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন