বুধবার, ২০ সেপ্টেম্বর ২০১৭ ০১:৩৮:০০ পিএম

জনগণের কাছে জবাবদিহিতা নিশ্চিত করতে নাগরিকদের প্রশ্নের উত্তর দিচ্ছেন এমপি শাওন

সাদির হোসেন রাহিম | জেলার খবর | ভোলা | রবিবার, ১৪ মে ২০১৭ | ১০:৫৮:১৫ এএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে নাগরিকদের প্রশ্নের উত্তর দিয়ে জনগণের কাছে জবাবদিহিতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করলেন ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন) আসনের সংসদ সদস্য আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী
শাওন। জনগণ এবং সংসদ সদস্যদের মধ্যে সেতুবন্ধনকারী মাধ্যম হিসেবে কাজ করা ব্যতিক্রমধর্মী ওয়েব সাইট www.amarmp.com এর মাধ্যমে লালমোহন- তজুমদ্দিনের নাগরিক রা তাদের এলাকার সমস্যা, সম্ভাবনা ও অভিযোগ নিয়ে এমপি শাওন কে প্রশ্ন করার সুযোগ পাচ্ছে উক্ত ওয়েবসাইট এর মাধ্যমে। ইতোমধ্যে ভিডিও বার্তায় বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তরের মাধ্যমে তা বাস্তবে রূপান্তর করে সমস্যা গুলোর সমাধান করেছেন সাংসদ শাওন। “আমার এমপি ডট কম” এর মাধ্যমে এমপি শাওন কে করা গুরুত্বপূর্ণ প্রশ্ন গুলো হলো, লালমোহন উপজেলার ধলীগৌরনগরের বাকি অংশ সহ লর্ডহার্ডিন্জ ইউনিয়নকে নদী ভাঙ্গন থেকে রক্ষা প্রসঙ্গে। লালমোহন উপজেলার মাদক নির্মূল প্রসঙ্গে। তজুমদ্দিন উপজেলার হত দরিদ্র শিক্ষার্থী পূজা কর্মকারকে বিনামুল্যে উচ্চ শিক্ষার সহায়তা ও আর্থিক সহায়তা প্রসঙ্গে। সংসদ সদস্য থাকাকালীন বিগত তিন বছরের গুরুত্বপূর্ণ উন্নয়ন কর্মকান্ড ও আগামী দুই বছরের উন্নয়ন পরিকল্পনা প্রসঙ্গে। সরকারি সহায়তা বঞ্চিত তজুমদ্দিন উপজেলার শম্ভুপুর ৬নং ওয়ার্ডের হত দরিদ্র রিকশাচালক মেঘনার করাল গ্রাসে ভিটে মাটি হারা আব্দুল মুনাফ মিয়াকে সরকারি সহায়তা প্রসঙ্গে। লালমোহন উপজেলায় সড়ক দূর্ঘটনা এড়াতে ভাড়ায় চালিত সকল মটর সাইকেল ড্রাইভার ও যাত্রীদের হেলমেট ব্যাবহার করা প্রসঙ্গে। প্রাপ্য হতদরিদ্র সাধারন মানুষের মাঝে বয়স্ক ভাতা, বিধবা ভাতা ও ভিজিএফ কার্ড বিতরন ও এ সকল সুবিধা গ্রহন করার সময় ভোগান্তি না হওয়া প্রসঙ্গে। লালমোহন পৌরসভার উন্নয়নে পরবর্তী পদক্ষেপ প্রসঙ্গে। ব্রিজ নির্মান প্রসঙ্গে। লালমোহন ও তজুমদ্দিন উপজেলার প্রতিটি গুরুত্বপূর্ণ স্থানে অভিযোগ বাক্স স্থাপন প্রসঙ্গে। উপরোক্ত সমস্যা গুলো সমাধানের লক্ষ্যে এ সকল গুরুত্বপূর্ণ প্রশ্ন গুলোর মাধ্যমে সমাধান চেয়েছেন এখানকার নাগরিকরা। এমপি শাওন নাগরিকদের করা উপরোক্ত সকল প্রশ্ন গুলোর সমস্যা সমাধানের লক্ষ্যে কি কি পদক্ষেপ নিবেন তা ভিডিও বার্তার মাধ্যমে সাধারন মানুষের কাছে তুলে ধরেন। সাধারন জনগনের কাছে জবাবদিহিতায় এগিয়ে আছেন সারা বাংলাদেশের এমন দশ জন এমপির মধ্যে এমপি শাওন ৩য় তম। নাগরিক সমস্যা সমাধানের লক্ষ্যে “আমার এমপি ডট কম” এর প্রতিনিধি হিসেবে ভোলা-৩ আসন থেকে অ্যাম্বাসেডর এর দ্বায়িত্ব পালন করছেন নজরুল ইসলাম শুভরাজ ও সাংবাদিক সাদির হোসেন রাহিম। “আমার এমপি ডট কম” এর মাধ্যমে সর্ব প্রথম এমপি শাওন কে প্রশ্ন করেন তজুমদ্দিনের নাগরিক মেহেদী হাসান লাভলু। তজুমদ্দিনের বাসিন্দা ও নুরুন্নবী চৌধুরী শাওন আই,সি,টি ফ্রি প্রশিক্ষণ প্রোগ্রামের ছাত্র মেহেদী হাসান লাভলু ফ্রি আই,সি,টি প্রশিক্ষণ প্রোগ্রামের প্রতিষ্ঠানটিতে বিনামূল্যে দ্রুতগতির ওয়াইফাই নেটওয়ার্কের ব্যাবস্থা করার জন্য এমপি শাওনের দৃষ্টি আকর্ষণ করলে এমপি শাওন ভিডিও বার্তায় এর জবাব দেন।

ভোলা জেলায় সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো এমপি এই প্রথম ভিডিও বার্তার মাধ্যমে ভোটারের প্রশ্নের উত্তর দিলেন। এই প্রশ্নের উত্তর সংগ্রহ করতে সহযোগীতা করেন ‘আমার এমপি ডট কম’ ভোলা-৩ আসনের অ্যাম্বাসেডর সাংবাদিক সাদির হোসেন রাহিম ও নজরুল ইসলাম শুভরাজ।

ভিডিও বার্তায় সাংসদ শাওন বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর আই টি বিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়ের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের ফলে জনপ্রতিনিধিদের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে আমি আমার নির্বাচনি এলাকা লালমোহনে একটি এবং তজুমদ্দিনে একটি ফ্রি আই,সি,টি প্রশিক্ষণ কেন্দ্র চালু করেছি।

‘আমার এমপি ডটকম’ ওয়েবসাইট এর মাধ্যমে আমার নির্বাচনি এলাকার বাসিন্দা ও ফ্রি আইসিটি প্রশিক্ষণ কেন্দ্রের একজন ছাত্রের একটি প্রশ্ন পেয়েছি, আমি তাকে আশ্বস্ত করতে চাই আমি ইতিমধ্যে লালমোহন সরকারী শাহবাজপুর কলেজে একটি ডিজিটাল পার্ক স্থাপন করেছি যেখানে ২০ ফিট বাই ৩০ ফিট একটি এলইডি টিভি স্থাপন করেছি একটি দৃষ্টিনন্দন পার্ক, শিশু পার্ক করেছি এবং সেখানে ফ্রি ওয়াইফাই নেটওয়ার্কের ব্যাবস্থা করে দিয়েছি।

এখানে প্রতিদিন লালমোহনের শত শত ছেলে মেয়েরা এসে ওয়াইফাই এর মাধ্যমে ফ্রি ইন্টারনেট সেবা নিতে পারবে। এই সংসদ সদস্য তার এলাকার নাগরিকের করা প্রশ্নের উত্তরে বলেন, অবশ্যই আমার চিন্তা আছে আমি খুব শিগ্রই তজুমদ্দিনের আইসিটি ফ্রি প্রশিক্ষণ কেন্দ্রে বিনামূল্যে ওয়াইফাই নেটওয়ার্কের ব্যাবস্থা করে দেবো।

এবং তোমরা অবশ্যই প্রশিক্ষণ কেন্দ্রে বসে আউটসোর্সিং এর মাধ্যমে তোমরাও অন্যদের মতো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি জ্ঞান নির্ভর বাংলাদেশের তজুমদ্দিনে বসে আউটসোর্সিং করতে পারবে।

আমার এমপি ডটকমের উদ্দেশ্য এবং লক্ষ্যঃ সংগঠনটি জনপ্রতিনিধিদের (এমপি) সাথে জনগণের সরাসরি যোগাযোগের একটি মিলনকেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে। স্বচ্ছতা, জবাবদিহিতা ও মানবাধিকার সমুন্নত রাখতে সংগঠনটি উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। প্রান্তিক জনসাধারনের নাগরিক সমস্যা সমাধানের লক্ষ্যে সংগঠনের স্বেচ্ছাসেবীরা কাজ করবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের মাধম্যে জনপ্রতিনিধি (এমপি) এবং জনসাধারণের মাঝের দূরত্ব কমিয়ে আনবে। জরুরী ও জনগুরুত্বপূর্ণ সমস্যা চিহ্নিত করার মাধ্যমে সমস্যা নিরসনের সময় বাঁচাবে। জনগনকে তার জনপ্রতিনিধির দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সচেতন করে একটি জবাবদিহিতামূলক শাসনব্যবস্থা গঠনে সহায়ক ভূমিকা পালন করবে। অনলাইন পিটিশন, নির্বাচনের পূর্বে নির্বাচন কমিশনে প্রকাশিত জনপ্রতিনিধিদের (এমপি) সম্পদের হিসাব সংরক্ষন এবং জনমত জরিপের মাধ্যমে গনতান্ত্রিক শাসনব্যবস্থাকে সুসংহত ও দায়িত্বশীল করার লক্ষ্যে কাজ করবে। সংসদ সদস্যদের দায়িত্ব, কাজের স্বচ্ছতা ও দায়বদ্ধতা প্রচারে অগ্রনী ভূমিকা পালন করবে। সংগঠনটি একটি অরাজনৈতিক, অলাভজনক এবং উন্নয়নমূলক সামাজিক ও সেবামূলক সংগঠন হিসেবে কাজ করবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন