রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭ ০৬:৩০:১৭ এএম

কলকাতাকে গুড়িয়ে দিয়ে ফাইনালে মুম্বাই

খেলাধুলা | শনিবার, ২০ মে ২০১৭ | ০১:১৩:১৬ এএম

আইপিএলের দশম আসরের লিগ পর্যায়ের সবচেয়ে সফল দল মুম্বাই ইন্ডিয়ান্স। ১৪টি ম্যাচের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচে জয় পেয়েছিল তারা (১০টি)। সবার আগে প্লে-অফ নিশ্চিত করেছিল তারা। পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে প্রথম কোয়ালিফায়ারে জায়গাও করে নিয়েছিল মুম্বাই। কিন্তু কোয়ালিফায়ার ম্যাচে রাইজিং পুনে সুপারজায়ান্টের বিপক্ষে হেরে সবার আগে ফাইনালে যেতে ব্যর্থ হয় ব্লুজরা।

তারা যে শক্তিশালী দল সেটার প্রমাণ দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে দিয়েছে রোহিত শর্মারা। শুক্রবার দুর্বোধ্য বোলিংয়ে দুইবারের চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্সকে ১০৭ রানেই অলআউট করে দেয়। এরপর ৩৩ বল ও ৬ উইকেট হাতে রেখে জয় তুলে নেয়। নিশ্চিত করে আইপিএলের দশম আসরের ফাইনাল। রোববার ফাইনালে রাইজিং পুনে সুপারজায়ান্টের মুখোমুখি হবে তারা।

১০৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১১ রানে প্রথম উইকেট হারায় মুম্বাই ইন্ডিয়ান্স। ২৪ রানে দ্বিতীয় উইকেট হারিয়ে চাপে পড়ে। ৩৪ রানে তৃতীয় উইকেট হারানোর পর ব্যাটিং বিপর্যয়ের আশঙ্কা দেখা দেয়। কিন্তু সেখান থেকে রোহিত শর্মা ও ক্রনাল পান্ডিয়া চতুর্থ উইকেটে ৫৪ রানের জুটি গড়ে দলের জয়ের ভিতটা গড়ে দেন। এরপর রোহিত শর্মা ২৪ বলে ১ চার ও ১ ছক্কায় ২৬ রান করে সাজঘরে ফেরেন। কিন্তু ক্রনাল পান্ডিয়া ৩০ বলে ৮টি চারে অপরাজিত ৪৫ রান করে দলকে ফাইনালে তুলে মাঠ ছাড়েন। তার সঙ্গে ৭ বলে ১টি চারে ৯ রানে অপরাজিত থাকেন কিরেন পোলার্ড।

বল হাতে কলকাতা নাইট রাইডার্সের পিযূস চাওলা ২টি উইকেট নেন। ১টি করে উইকেট নেন উমেশ যাদব ও কাল্টার নীল।

তার আগে টস হেরে ব্যাট করতে নেমে সুবিধা করেত পারেনি কলকাতা নাইট রাইডার্স। ৩১ রানেই তারা হারিয়ে বসে পাঁচ-পাঁচটি উইকেট। সেখান থেকে ইশাঙ্ক জা¹ি ও সূর্যকুমার যাদবের ব্যাটে শতরান পেরোয় কলকাতা। জা¹ি ৩১ বলে ২৮ রান করেন। আর সূর্যকুমার ২৫ বলে করেন ৩১ রান। এ ছাড়া গৌতম গাম্ভীর ১২ ও সুনীল নারিন ১০ রান করেন। বাকিদের কেউ দুই অঙ্কের কোটা ছুঁতে পারেনি।

বল হাতে মুম্বাই ইন্ডিয়ান্সের কর্ন শর্মা ৪ ওভার বল করে ১৬ রান দিয়ে চার-চারটি উইকেট নেন। ৩ ওভার বল করে ১ মেডেনসহ ৭ রান দিয়ে ৩ উইকেট জাসপ্রিত বুমরাহ। ২টি উইকেট নেন মিশেল জনসন। অপর উইকেটটি নেন লাসিথ মালিঙ্গা।

ম্যাচসেরা নির্বাচিত হন মুম্বাই ইন্ডিয়ান্সের বোলার কর্ন শর্মা।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন