বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯ ০২:৪২:৫৪ এএম

রোজা মানুষের পাপ মোচনকারী

ধর্ম | রবিবার, ১১ জুন ২০১৭ | ০৬:২৭:২৯ পিএম

হাদিসের পরিভাষায় পবিত্র রমজান রহমত মাগফেরাত ও নাজাতের মাস। মাগফেরাত মানে হলো ক্ষমা করা। আর এখানে ক্ষমা বলতে গোনাহ থেকে মানুষকে মাগফেরাত দান করাই বুঝায়। রোজা যে মানুষের জন্য পাপ মোচনকারী তা হাদিসের অনেক বর্ণনা থেকে জানা যায়। যার কিছু তুলে ধরা হলো-

>> হজরত হুজাইফা রাদিয়াল্লাহু বলেন, আমি প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছি, ব্যক্তির ফেতনা তার পরিবার-পরিজন, ধন-সম্পদ ও তার প্রতিবেশীর মধ্যে। যার কাফফারা হলো সালাত, সিয়াম ও সাদকা। (বুখারি ও মুসলিম)

>> হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহর পক্ষ থেকে বর্ণনা করেন, ‘প্রত্যেক কাজের কাফফারা রয়েছে; আর সাওম বা রোজা হচ্ছে আমার জন্য; আমি তার প্রতিদান দেব। (বুখারি ও মুসনাদে আহমদ)

>> হজরত আবু সাইদ খুদরি রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছি, ‘যে রমজানের রোজা পালন করল, তার সীমারেখা ঠিক রাখল এবং যা থেকে বিরত থাকা দরকার তা থেকে সে বিরত থাকল; তবে তার (জীবনের) আগের সব গোনাহ মোচন করা হবে। (মুসনাদে আহমদ, বাইহাকি)

সুরা হুদে আল্লাহ তাআলা বলেন, ‘নিশ্চয়ই ভালো কাজ মন্দ বা খারাপ কাজকে মিটিয়ে দেয়।’ রোজা হলো দুনিয়ায় মুসলিম উম্মাহর জন্য কল্যাণকর ইবাদত। যারা সাওম পালন করে আল্লাহ তাআলা তাদের পাপ থেকে ক্ষমা করেন।

উল্লেখিত হাদিসের আলোকে বুঝা যায়, প্রত্যেক সাধারণ আমলই গোনাহের কাফফারা। আর সাওম বা রোজা শুধুমাতও কাফফারা নয় বরং গোনাহের কাফফারার সঙ্গে সঙ্গে অত্যাধিক সাওয়াবও রয়েছে।

সুতরাং যারা সাওমের ফজিলত লাভ করতে চায়; তাদেরকে রোজা বিনষ্টকারী সব কাজ থেকে নিজেদেরকে হেফাজত করতে হবে।

পরিশেষে…
মুসলিম উম্মাহর উচিত রমজানের রাত ও দিনে হারাম কথা ও কাজ তথা গীবত, পরনিন্দা ও গর্হিত জিনিস থেকে নিজেদের দৃষ্টি ও জবানকে হেফাজত করা। রমজানের মর্যাদা ও গুরুত্ব দেয়া।

হাদিসে এসেছে, ‘যারা সাওমের সীমা ঠিক রাখল এবং সে সব জিনিস থেকে নিরাপদ থাকল; যা থেকে নিরাপদ থাকা জরুরি।’ তাদের জন্য রোজা পাপ মোচনকারী।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রোজার যথাযথ হক আদায় করে হেদায়েত ও সঠিক পথে থাকার তাওফিক দান করুন। রোজা পালনে সব গোনাহ থেকে মুক্ত হওয়ার তাওফিক দান করুন। আমিন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন