বুধবার, ২৩ অক্টোবর ২০১৯ ০৭:১৪:৫৩ এএম

সাদকাতুল ফিতর কী ও কেন?

ধর্ম | রবিবার, ১১ জুন ২০১৭ | ০৭:০২:৩৪ পিএম

মুসলিম উম্মাহর একটি পরিচিত ভাষা হলো সাদকাতুল ফিতর। পবিত্র রমজান মাস, রোজা পালন এবং ঈদ উদযাপন যেমন মুসলিম উম্মহর জন্য ইবাদত-বন্দেগি ও আনন্দের অনুসঙ্গ, তেমনি সাদকাতুল ফিতরও উম্মতে মুহাম্মাদির ইবাদত ও আনন্দের উপকরণ।

তাই সাদকাতুল ফিতর কী এবং ফিতর সম্পর্কে মুসলিম উম্মাহর করণীয় জেনে নেয়া আবশ্যক। যা সংক্ষেপে তুলে ধরা হলো-

সাদকাতুল ফিতর
সাদকাতুল ফিতরকে জাকাতুল ফিতরও বলা হয়। রমজান মাসের জাকাতুল ফিতর নামাজের সিজদায়ে সাহুর সমতুল্য। সাদকাতুল ফিতর মানে হলো ‘দানের মাধ্যমে ভঙ্গ করা।’ আর শাওয়াল মাসের প্রথম তারিখকে বলা হয় ‘ইয়াওমুল ফিতর বা ঈদুল ফিতর’ অর্থাৎ একাধারে দীর্ঘ একমাস রোজা রাখার পর ওই তারিখে রোজা ভঙ্গ করা হয়।

আবার ফিতরা মানে হলো প্রকৃতি। যেহেতু এ জাকাত আত্মশুদ্ধি ও আত্মার আমলকে নির্মল ও নিষ্কুলুষ করার জন্য গরিব অসহায়দের দেয়া আবশ্যক; তাই একে জাকাতুল ফিতরও বলা হয়।

সাদকায়ে ফিতর আদায়
হজরত ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম গোলাম, স্বাধীন ছোট-বড় নারী-পুরুষসহ সব মুসলমানের ওপর এক সা’ তামার বা খেজুর; অথবা এক সা’ গম জাকাতুল ফিতরা ফরজ করেছেন। এবং তা ঈদুল ফিতরের নামাজ আদায়ের জন্য রওয়ানা হওয়ার আগে আদায় করার নির্দেশ দিয়েছেন। (বুখারি ও মুসলিম)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সাদকায়ে ফিতর আদায় করে আমাদের রোজার ছোটছোট অপরাধ ও ভুলগুলো থেকে মুক্ত হওয়ার তাওফিক দান করুন। আমিন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন