শুক্রবার, ২৮ জুলাই ২০১৭ ০৭:০৫:২৫ পিএম

ফাঁকা হতে শুরু করেছে ব্যস্ত নগরী ঢাকা

নগর জীবন | শুক্রবার, ২৩ জুন ২০১৭ | ০৩:০৬:৫০ পিএম

ঈদ কড়া নাড়ছে দুয়ারে। টানা নয় দিনের সরকারি ছুটির প্রথম দিন শুক্রবার ঢাকা ছাড়ছে বিপুল সংখ্যক মানুষ। এরই মধ্যে ফাঁকা হতে শুরু করেছে ব্যস্ত নগরী ঢাকা।

রাজধানীতে অবস্থানরত অনেকে বলছেন, ঈদের ছুটিতে ঢাকা যানজটমুক্ত হওয়ায় স্বস্তিতে চলাফেরা করছেন তারা। তবে গণপরিবহনের সংখ্যা কম হওয়ায় যাতায়াতে ভোগান্তি এবং পরিবহন শ্রমিকদের বোনাসের নামে বাড়তি ভাড়াও গুণতে হচ্ছে যাত্রীদের।

শুক্রবার কর্মব্যস্ত নগরের প্রধান সড়কগুলোয় ছিল না গণপরিবহনের চাপ। তবে রেল স্টেশন, বাস ও লঞ্চ টার্মিনাল ঘিরে সৃষ্টি হয় তীব্র যানজট। এদিকে ফাঁকা ঢাকার নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ফুট প্যাট্রোলসহ বাড়ানো হচ্ছে র‌্যাব-পুলিশের টহল। ব্যাংক ও বিমা অফিস, গরুর হাট, ঈদগাহ ময়দান, বিনোদন কেন্দ্র ও আবাসিক এলাকা বিশেষ গোয়েন্দা নজরদারিতে রয়েছে।

সরকারি চাকরিজীবীদের পাশাপাশি বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান ও শিক্ষাপ্রতিষ্ঠানেও ঈদের ছুটি শুরু হয়ে গেছে। কোনো কোনো শিক্ষাপ্রতিষ্ঠান কয়েকদিন আগেই ছুটি দিয়েছে। সেই হিসেবে শিক্ষার্থীরাই সবার আগে ঢাকা ছাড়তে শুরু করেছে। ছুটি হয়েছে গার্মেন্টস কর্মীদেরও। তাই ঘরে ফেরার স্রোতে দ্রুত ফাঁকা হচ্ছে রাজধানী। পরিবারের সঙ্গে ঈদ করতে রাজধানী ছাড়ছে কর্মব্যস্ত মানুষ। যার কারণে ফাঁকা হয়ে যাচ্ছে রাজধানী।

ঢাকার আশপাশের জেলাগুলোতে যাওয়ার জন্য মহাখালী ও গুলিস্তানে ভিড় বেশি দেখা গেছে। তবে সার্বিকভাবে এবার ঈদ যাত্রায় এখন পর্যন্ত তেমন ভোগান্তি ছাড়াই মানুষ ঢাকা ছাড়ছে। সকাল সাড়ে ১০টায় মৌচাক, দুপুর সাড়ে ১২টায় কারওয়ান বাজার, দুপুর ১টায় শাহবাগ, প্রেসক্লাব, পল্টন, গুলিস্তান ঘুরে দেখা যায়, এসব সড়কে যানজট নেই। মানুষজনও কম।

বাসচালক শহিদুল ইসলাম বলেন, এক ঘণ্টার মধ্যে মিরপুর থেকে মতিঝিল এসেছি। রাস্তায় গাড়ির সংখ্যা যেমন কম, তেমনি যাত্রীর সংখ্যাও কম।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন