মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর ২০১৭ ১২:৫৪:০২ এএম

নিহত প্রত্যেকের পরিবার আট লাখ টাকা পাবে

জেলার খবর | গাজীপুর | মঙ্গলবার, ৪ জুলাই ২০১৭ | ০৯:৩৮:৩১ পিএম

গাজীপুর সিটি করপোরেশনের কাশিমপুরে নয়াপাড়া এলাকায় সোমবার রাতে মাল্টিফ্যাবস লিমিটেড পোশাক কারখানায় বয়লার বিস্ফোরণে নিহত প্রত্যেকের পরিবার আট লাখ টাকা পাবে। এর মধ্যে শ্রম মন্ত্রণালয় দেবে ৫ লাখ টাকা এবং কারখানার মালিক পক্ষ দেবে ৩ লাখ টাকা।

ক্ষতিগ্রস্ত কারখানা মঙ্গলবার দুপুরে পরিদর্শনে এসে শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক এবং কারখানার মালিক মো. মহিউদ্দিন ফারুকি এ কথা জানান।

দুর্ঘটনায় নিহত ও আহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে শ্রম প্রতিমন্ত্রী সাংবাদিকদের জানান, এ ঘটনায় শ্রমিক যারা মারা গেছেন তাদের প্রত্যেকের পরিবারকে শ্রম মন্ত্রণালয়ের পক্ষ থেকে দুই লাখ টাকা ইনস্যুরেন্সের জন্য এবং তিন লাখ টাকা অনুদান হিসেবে দেয়া হবে। আর যারা আহত হয়েছেন তাদের শ্রেণিভেদ অনুযায়ী (গুরুতর আহত ও কম আহত) চিকিৎসার জন্য সহায়তা করা হবে।

তিনি বলেন, ‘শ্রম মন্ত্রণালয়ের ইন্সপেকশন ডিপার্টমেন্ট থেকে একজন ডিআইজির নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করা হবে। যারা ইন্ডাস্ট্রির মালিক তাদের একটা রেসপনসিবিলিটি আছে। তাদের কারখানার নিরাপত্তা তারা অবশ্যই বিধান করবেন। কারণ, তাদের কারখানায় হাজার হাজার শ্রমিক কাজ করবে। আর নিরাপত্তার বিষয়টিতে কোনো কারণে যদি তাদের অবহেলা থাকে? সেটা নিশ্চয়ই আইনের চোখে অপরাধ। এটা সরকারও সহ্য করবে না ।’

এদিকে কারখানার মালিক মো. মহিউদ্দিন ফারুকি জানান, এ দুর্ঘটনায় নিহত প্রত্যেকের পরিবারকে তাদের প্রতিষ্ঠান থেকে তিন লাখ করে টাকা দেওয়া হবে। আর আহত শ্রমিকদের প্রত্যেকের চিকিৎসা ব্যয় বহন করা হবে। এ ছাড়া নিহতদের পরিবারের একজনের চাকরির ব্যবস্থা করা হবে।

এর আগে সোমবার রাতে জেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতদের পরিারকে ২০ হাজার করে টাকা দেওয়া হয়।

উল্লেখ্য, সোমবার রাত সোয়া ৭টার দিকে কাশিমপুরের নয়াপাড়া এলাকায় মাল্টিফ্যাবস লিমিটেড পোশাক কারখানায় বয়লার বিস্ফোরণ ঘটে। এতে ১০ জন নিহত এবং অর্ধশত আহত হয়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন