শুক্রবার, ২৮ জুলাই ২০১৭ ০৭:০৫:৪১ পিএম

না, আমরা বলছি না, সমীক্ষা বলছে ভারতের মানুষ সম্পর্কে এসব কথা

বিবিধ | শুক্রবার, ১৪ জুলাই ২০১৭ | ০৬:৫৭:০৬ পিএম

ভোরে উঠে রাস্তায় কিছু লোকজনকে ‘মর্নিং ওয়াক’ করতে দেখা যায় ঠিকই। কিন্তু সেই ‘ওয়াক’-এর গতি অত্যন্ত মন্থর। আর অফিসা যাওয়ার সময় হেঁটে হেঁটে বাস বা ট্রেন ধরা? নৈব নৈব চ। ভরপেট লাঞ্চ করে রিক্সা কিংবা অটো ধরে নেওয়াটাই বুদ্ধিমানের মত কাজ।

না, আমরা বলছি না, সমীক্ষা বলছে ভারতীয়দের সার্বিক ছবি এমনটাই। বিশ্বের সবথেকে কুঁড়ে দেশগুলির মধ্যে অন্যতম ভারত। দিনে প্রত্যেক ভারতীয় গড়ে মাত্র ৪,২৯৭টি পা ফেলে। ৪৬ টি দেশের মধ্যে হওয়া এই সমীক্ষায় ভারতের স্থান ৩৯।

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির একটি সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে। গবেষকেরা স্মার্টফোনের অ্যাপ থেকে স্টেপ কাউন্ট করে এই সমীক্ষা করেছেন। ৪৬টি দেশের সাত লক্ষ মানুষের উপর সমীক্ষা চালানো হয়। সবথেকে কম কুঁড়ে দেশ হল চিন। যাদের গড় পদক্ষেপ দিনে ৬৮৮৮০। আর সবথেকে কুঁড়ে হল ইন্দোনেশিয়া। যাদের পদক্ষেপের সংখ্যা ৩৫১৩। আমেরিকার ক্ষেত্রে এই সংখ্যাটা ৪৭৭৪।

আরও জানা গিয়েছে ভারতীয় মহিলারা পুরুষদের থেকে কম হাঁটেন। দিল্লির এক ডায়টিশিয়ান জানিয়েছেন সুস্থ থাকতে দিনে ১০,০০০ স্টেপ হাাটা উচিৎ। সকালে অন্তত ১ ঘণ্টা হাঁটা উচিৎ বলে জানিয়েছেন তিনি। তবে সারাদিনই অ্যাকটিভ থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন