শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০১৭ ১১:০৩:১৯ পিএম

আবারো শ্রেষ্ঠত্ব ফিরে পেলেন ফেদেরার!

খেলাধুলা | সোমবার, ১৭ জুলাই ২০১৭ | ১১:১৪:১৪ এএম

চার বছর পর উইম্বলডনের শ্রেষ্ঠত্ব আবারো নিজের করে নিলেন রজার ফেদেরার।

পিট সাম্প্রাসকে ছাড়িয়ে সবচেয়ে বেশি ৮ বার উইম্বলডন চ্যাম্পিয়ন হলেন সুইস তারকা ফেদেরার। মারিন চিলিচকে হারিয়ে ক্যারিয়ারের ১৯তম গ্র্যান্ডস্লাম জিতলেন তিনি।

রোববার ৬-৩, ৬-১, ৬-৪ গেমে ফাইনাল জিতেছেন ফেদেরার। ম্যাচের স্থায়ীত্ব ছিল এক ঘণ্টা ৪১ মিনিট।

২০১২ সালে অ্যান্ডি মারেকে হারিয়ে ক্যারিয়ারের সপ্তম উইম্বলডন জিতেছিলেন ফেদেরার। এরপর কেটে গেছে ৪টি বছর। দুবার ফাইনালে (২০১৪ ও ২০১৫) উঠলেও নোভাক জোকোভিচের কাছে হেরে যান তিনি। সাম্প্রাসকে ছাড়িয়ে সবচেয়ে বেশি উইম্বলডনজয়ীর মর্যাদা আর ভাগ্যে জোটেনি তার। শুধু উইম্বলডন কেন, এ সময়ে আর কোনও গ্র্যান্ডস্লাম জিততে পারেননি ফেদেরার। গত বছরের আগস্টে ৩৫ বছর পূর্ণ করার পর তাকে ‘ফুরিয়ে যাওয়ার’কাতারে হয়তো দেখছিলেন অনেকে। কিন্তু তিনি চমকে দিলেন ২০১৭ সালে। রেকর্ড হলো অষ্টম উইম্বলডন জয়ে। ১৯৭৬ সালে সুইডিশ কিংবদন্তি বিওর্ন বোর্গের পর এই প্রথম কেউ কোনও সেট না হারিয়ে উইম্বলডনের পুরুষ এককের শিরোপা জিতলেন।

এ বছর অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে রাফায়েল নাদালকে হারিয়ে পাঁচ বছর পর প্রথম গ্র্যান্ডস্লাম জিতেছিলেন ফেদেরার, যে শিরোপা ছিল ক্যারিয়ারের ১৮তম। তবে ফ্রেঞ্চ ওপেন থেকে সরে দাঁড়ান উইম্বলডনের শিরোপা হাতে নেওয়ার প্রস্তুতি নিতে। বিশ্রাম যে কাজে লেগেছে বলার অপেক্ষা রাখে না। টুর্নামেন্টের সব ম্যাচ জিতেছেন সরাসরি সেটে, প্রতিপক্ষরা কোনও সুযোগই পাননি। তবে সেমিফাইনালে কঠিন লড়াইয়ের মুখোমুখি হতে পারতেন তিনি। কোয়ার্টার ফাইনালে জোকোভিচ ছিটকে যাওয়ায় সেটা হয়নি।

ডাবল ফল্টে প্রথম সেট হারের পর হতাশ চিলিচতিন নম্বর বাছাই ফেদেরার কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালে মিলোস রাওনিচ ও থমাস বার্দিচকে হারিয়ে উইম্বলডনের একাদশ ফাইনালে উঠেছিলেন। যেখানে তার প্রতিপক্ষ ছিলেন ক্রোয়েশিয়ার চিলিচ।

পরিসংখ্যান ছিল ফেদেরারের পক্ষে। ফাইনালের আগে চিলিচের বিপক্ষে মুখোমুখি লড়াইয়ে ৬-১ ব্যবধানে এগিয়ে ছিলেন তিনি। ফেদেরারের একমাত্র হার ছিল ২০১৪ সালের ইউএস ওপেনের সেমিফাইনালে। প্রথমবারের মতো ‍উইম্বলডনের ফাইনালে উঠলেও সুইজারল্যান্ডের জীবন্ত কিংবদন্তির বিপক্ষে পাত্তাই পাননি ২৮ বছর বয়সী চিলিচ।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন