সোমবার, ১১ ডিসেম্বর ২০১৭ ০৬:১৫:৪৮ এএম

ঢাবির ভিসি প্যানেলের কার্যক্রম স্থগিত

শিক্ষাঙ্গন | বৃহস্পতিবার, ৩ আগস্ট ২০১৭ | ১২:৫৭:৫১ পিএম

গত ২৯ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য নির্বাচনের জন্য মনোনীত তিন সদস্যের প্যানেলের পরবর্তী কার্যক্রমের উপর স্থগিতাদেশ দিয়েছেন আপিল বিভাগ। বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগ এই আদেশ দেন।

একই সঙ্গে সিনেট বৈঠক নিয়ে জারি করা হাইকোর্টের রুল চার সপ্তাহের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন আদালত। নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে দায়িত্বপালন করবেন অধ্যাপক আ ম স আরেফিন সিদ্দিক।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে ছিলেন আইনজীবী এ এস এম মেসবাহ উদ্দিন।

গত ২৬ জুলাই হাইকোর্টের আদেশের বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষে করা এক আবেদন শুনানি নিয়ে আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের চেম্বার জজ আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করেছিলেন। একই সঙ্গে আবেদনটি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন।

প্রসঙ্গত. গত ২৯ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৮তম উপাচার্য নিবাচনের জন্য তিন সদস্যের একটি প্যানেল মনোনয়ন করা হয়।

প্যানেলে মনোনীতরা হলেন- গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ও বর্তমান উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, থিওরিটিক্যাল অ্যান্ড কম্পিউটেশনাল কেমিস্ট্রি বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুল আজিজ।

ওই দিন বিকালে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেটে ভবনে বিশেষ সিনেট অধিবেশনে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর আর্টিক্যাল ১১(১) ধারা অনুযায়ী মহামান্য চ্যান্সেলর কর্তৃক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর নিয়োগের জন্য সর্বসম্মতিক্রমে তিন জনের এই প্যানেল মনোনয়ন করা হয়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন