বৃহস্পতিবার, ১৭ আগস্ট ২০১৭ ১২:০৩:১৫ পিএম

'বর্ষা'কে বরণ করল ডকল্যান্ডস থিয়েটার এন্ড পারফর্মিং আর্টস

সেলিনা আক্তার | প্রবাস | বুধবার, ৯ আগস্ট ২০১৭ | ১০:৫৯:২১ এএম

লন্ডনে প্রথম বারের মত ব্যতিক্রমী অনুষ্ঠানের মাধ্যমে বাংলা ষড়ঋতুর অন্যতম ‘বর্ষা’কে বরণ করেছে ডকল্যান্ডস থিয়েটার এন্ড পারফর্মিং আর্টস।  IMG_4894এ উপলক্ষে রোববার স্থানীয় সময় বিকেলে পূর্ব লন্ডনের ব্রাডি আর্টস সেন্টারে সংগঠনটির উদ্যোগে আয়োজন করা হয় ‘মেঘদূত’ শীর্ষক এক আড়ম্বরপূর্ণ বর্ষাবরণ অনুষ্ঠান। IMG_4891 বিপুল সংখ্যক সাহিত্য প্রেমিদের উপস্থিতিতে মঈনুল হোসেন মুকুলের গ্রাফিকস, মিঠু আজাদের লাইটিং ও অজন্তা দেব রায়ের সঞ্চালনায় আয়োজিত এই অনুষ্ঠানে বিলেতের ২১জন কবির কবিতা আবৃত্তি করা হয়। IMG_4897 কবিরা হলেন - আবদুল গাফ্ফার চৌধুরী, আতাউর রহমান মিলাদ, হামিদ মোহাম্মদ, মুনিরা চৌধুরী, ফারুক আহমদ রনি, আবু মকসুদ, মুজিব ইরম, দিলু নাসের, মোহাম্মদ ইকবাল, ইকবাল হোসেন বুলবুল, তালুকদার রায়হান, IMG_4889জাহাঙ্গীর রানা, শামীম আজাদ, ময়নুর রহমান বাবুল, কাজল রশীদ, কুতুব আফতাব, মুজিবুল হক মনি, একেএম আব্দুল্লা, পলিন মাঝি, শামীম শাহান ও এম মোশাহিদ খান।আবৃত্তিকারদের মধ্যে ছিলেন রিয়ান রহমান,লুতফুন নাহার বেবী,স্মৃতি আজাদ, বর্ণালী চক্রবর্তী,রেজোয়ান মারুফ,মঈনুল হোসেন মুকুল,তপু আহমেদ এবং সাদেক আহমেদ চৌধুরী। IMG_4895এসময়ে সংগঠনের পক্ষ থেকে উপস্থিত কবিদের কে সম্মাননা উত্তরীয় প্রদান করা হয় ।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুবার্ষিকী উপলক্ষে কবির প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করে রবীন্দ্র সংগীতের সুরেলা নৃত্য পরিবেশনের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। IMG_4898 বিলেতের আবৃত্তি শিল্পীদের পরিবেশনায় ২১জন বিশিষ্ট কবির কবিতা আবৃত্তির ফাঁকে ফাঁকে খ্যাতিমান সংগীত শিল্পীদের সুরেলা গান এবং ডকল্যান্ডস থিয়েটার এন্ড পারফর্মিং আর্টসের স্মৃতি আজাদের নির্দেশনায় ড. মুকিদ চৌধুরী রচিত ‘জলের ভেতরে জলের বিসর্জন ও মেঘদূত’ শ্রুতি নাটকের পরিবেশনা পুরো হল জুড়ে এক ভিন্ন পরিবেশ তৈরী করে।  অনুষ্ঠানে বিশেষভাবে সম্মানিত করা হয় কন্ঠযোদ্ধা শাহিন সামাদকে। অনুষ্ঠানের শেষ পর্যায়ে ডকল্যান্ডস থিয়েটার এন্ড পারফর্মিং আর্টসের পক্ষে সংগঠনের চেয়ারপার্সন স্মৃতি আজাদ উপস্থিত দর্শক শ্রোতাদের ধন্যবাদ জানান।  তিনি বলেন, সাহিত্য প্রেমিদের আজকের উপস্থিতি প্রতি বছর বর্ষাবরণ অনুষ্ঠান আয়োজনে আমাদের উৎসাহিত করবে।  এতে সঙ্গীত পরিবেশন করেন জনপ্রিয় কন্ঠ শিল্পী কাওছার হাবিব,নাদিয়া,অমিত দে,অলক নন্দী এবং নৃত্য পরিবেশন করেন নৃত্য শিল্পী ইশরাত জামি,কায়ছার জাহান।  অনুষ্ঠানে 'জলের ভেতর জলের বিসর্জন' এবং 'মেঘদূত' নামে দু'টি শ্রুতি নাটক পরিবেশিত হয়। এতে ছিলেন স্মৃতি আজাদ, শরীফ, আফরোজা বেগম,সেলিনা আক্তার জোছনা,সিনথিয়া আরেফিন
,মিনহাজ খান,মোঃআলী,রাজীব কুমার সরকার।  গীটার ছিলেন অনুপ চক্রবর্তী এবং তবলায় ছিলেন সাগর চৌধুরী। অনুষ্ঠানের সার্বিক তত্তাবধানে ছিলেন প্রত্যয় ও প্রিয়তী। দ্বিতীয় পর্বের পরিচালনা করেন রেহেনুমা তাবাচ্ছুম। অনুষ্ঠানে দর্শকের উপচেপরা ভীড় ছিলো চোখে পরার মতো।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন