বৃহস্পতিবার, ১৭ আগস্ট ২০১৭ ১১:৪২:৩২ এএম

রেল পথের দাবিতে উত্তাল ঝিনাইদহ

আতিকুর রহমান | জেলার খবর | ঝিনাইদহ | বুধবার, ৯ আগস্ট ২০১৭ | ০৩:৪৬:১৮ পিএম

রেল লাইন স্থাপনের দাবীতে উত্তাল হয়ে উঠেছে ঝিনাইদহ। দিন দিন দাবীর প্রতি সুস্পষ্ট সমর্থন জানাচ্ছে মানুষ। তীব্র থেকে তীব্রতর হচ্ছে আন্দোলন। যেন সব প্রাণের স্পন্দন মিলছে এক মোহনায়। ইতিমধ্যে জেলার সুশিল সমাজের প্রতিনিধিদের সমন্বয়ে রেল পথ বাস্তবায়ন কমিটি গঠন করা হয়েছে। তাদের নেতৃত্বে বেগবান হচ্ছে এই আন্দোলন।

সামাজিক যোগাযোগ মাধ্যমেও ঝড় উঠেছে ঝিনাইদহে রেল পথ স্থাপন নিয়ে। সরকারের পক্ষ থেকে ঘোষনা না দেওয়া পর্যন্ত দুর্বার গতিতে এই আন্দোলন কর্মসুচি বাস্তবায়নের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করা হয়েছে। নানা পেশায় জড়িত নাগরিক সমাজের প্রতিনিধিরা রেল পথের দাবীতে জনমত গঠন করে চলেছেন।

সর্বত্রই চলছে সভা সমাবেশ, গনসাক্ষর ও মানববন্ধন। সরকারী ও বিরোধী দলের নেতারাও রেল পথের দাবীকে সমর্থন দিয়ে যাচ্ছেন।

ঝিনাইদহ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র সাইদুল করিম মিন্টু রেল পথ বাস্তবায়ন কমিটির নেয়া কর্মসুচিতে অংশ নিয়ে দাবীর প্রতি সমর্থন জানাচ্ছেন। তিনি মানবন্ধন কর্মসুচিতেও অংশ নিচ্ছেন। সরকারের উচ্চ পর্যায়ে তিনি রেল পথের বিষয়টি নিয়ে আলাপ করবেন বলেও আশ্বাস দিয়েছেন।

ঝিনাইদহ জেলা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল মালেক জানিয়েছেন, রেল পথের দাবীতে নেওয়া কর্মসুচিতে তাদের সমর্থন রয়েছে এবং দলীয় নেতাকর্মীরা অংশ নিচ্ছেন।

রেল পথ বাস্তবায়ন সংগ্রাম কমিটির সদস্য সচিব ফজলুর রহমান খুররম, যুগ্ম আহবায়ক মনোয়ারুল হক লাল, শান্ত জোয়ার্দ্দার ও সংগ্রাম কমিটির আহবায়ক খোন্দকার হাফিজ ফারুক বিভিন্ন সংগঠনের নেওয়া মানববন্ধন কর্মসুচিতে অংশ নিয়ে সাহস যোগাচ্ছেন।

এই দাবী নিয়ে তারা নিজেরও রাত পথে নেমেছেন। ঢাকা ও প্রবাসি বাংলাদেশীরাও নানা প্রান্তে ঝিনাইদহ শহরে রেল পথের দাবীতে আন্দোলন করছেন। ঝিনাইদহ প্রেসক্লাব ও বিভিন্ন মিডিয়ার প্রতিনিধিরা রেল পথের প্রয়োজনীয়তা তুলে ধরে কলম যুদ্ধ চালিয়ে যাচ্ছেন। এদিকে গতকাল সোমবার ঝিনাইদহে রেল লাইন সংযোগের দাবিতে মানববন্ধন কর্মসুচি পালিত হয়েছে।

শহরের পোষ্ট অফিস মোড়ে এ কর্মসূচীর আয়োজন বাংলাদেশ কিন্ডার গার্টেন এসোসিয়েশন। ঘন্টাব্যাপী এই কর্মসূচীতে বক্তব্য রাখেন কিন্ডার গার্টেন এসোসিয়েশন ঝিনাইদহ জেলা শাখার সভাপতি গোলাম মোস্তফা চঞ্চল, এম এ জলিল, ইবতেদায়ী মাদরাসা সমিতি আনোয়ার হোসেন ও স্বাধীনতা শিক্ষক পরিষদের শরিফুল ইসলাম।

রেল পথ বাস্তবায়ন সংগ্রাম কমিটির সদস্য সচিব ফজলুর রহমান খুররম, যুগ্ম আহবায়ক মনোয়ারুল হক লাল, শান্ত জোয়ার্দ্দার ও সংগ্রাম কমিটির আহবায়ক খোন্দকার হাফিজ ফারুকও এই কর্মসুচিতে উপস্থিত থেকে বক্তব্য রাখেন।

বক্তারা, পদ্মাসেতু থেকে ঝিনাইদহের উপর দিয়ে মেহেরপুর বা যশোরে রেল পথ স্থাপনের জন্য সরকারের কাছে দাবি জানান।

উল্লেখ্য মাগুরা জেলাকে রেখ পথের আওতায় আনা হলেও ঝিনাইদহ জেলা শহরকে এখনো রেল পথের আওতায় আনার কোন প্রতিশ্রুতি মেলেনি। ফলে জেলাবাসি ধীর্ঘদিন ধরে এই আন্দোলন করলেও এখন তা জনদাবীতে পরিণত হয়েছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন