রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭ ০৬:২৯:০৯ এএম

টানা ৫ দিনের বৃষ্টি দিয়ে শেষ হবে এবছরের বর্ষাকাল

জাতীয় | শনিবার, ১২ আগস্ট ২০১৭ | ১২:৩৫:৩২ পিএম

মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ, হিমালয়ের পাদদেশীয় ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে, যার একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গপোসাগর পর্যন্ত বিস্তৃত। এদিকে, মৌসুমী বায়ুর সক্রিয় অবস্থানের কারণে শুক্রবার প্রথম প্রহর থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত শুরু হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করায় সারা দিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টির এই ধারা আগামী ১৬ আগস্ট পর্যন্ত বৃষ্টি অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। এরপরই বৃষ্টি থেকে যাওয়ার পাশাপাশি বিদায় নেবে এ বছরের বর্ষাকালের বৃষ্টি।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, ‘প্রকৃতির রুপ বৈচিত্র্যে শ্রাবণের শেষভাগে এসে বর্ষাকে বিদায় দিতে এ বৃষ্টি প্রবণতা বাড়তে পারে।’

এদিকে শুক্রবার সকাল নয়টা থেকে শনিবার সকাল পর্যন্ত পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

এদিকে, নতুন করে বৃষ্টিতে রাজধানীর অধিকাংশ রাস্তা তলিয়ে গেছে। শুক্রবার সকাল ছয়টা থেকে নয়টা পর্যন্ত ঢাকায় ১৭ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন