বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ ০১:৫১:০১ পিএম

যে ব্যায়ামটি করলে ওজন কমাতে পারবেন না আপনি!

স্বাস্থ্য | বৃহস্পতিবার, ১৭ আগস্ট ২০১৭ | ০১:২৭:১৮ পিএম

ইদানিং ওজন কমানোর লক্ষ্যে অনেকেই অনেক কিছু করেন। কেউ ডায়েট করেন, কেউ ব্যায়াম করেন। অনেকের কাছেই মনে হতে পারে চর্বি ঝরানোর জন্য কার্ডিও ধরণের ব্যায়াম বেশ উপকারী। কারণ কার্ডিও করলে প্রচুর ঘাম ঝরে এবং শ্বাসপ্রশ্বাস দ্রুত হয়। আসলে কিন্তু তা নয়, এমনকি আপনার ওজন কমানোর লক্ষ্যে বাধা হয়ে থাকতে পারে ব্যায়ামটি।

“আপনার হৃৎপিণ্ড, ফুসফুস এবং স্ট্রেস কমানোর জন্য কার্ডিও দারুণ বটে, কিন্তু দ্রুত মেদ কমানোর জন্য এটা ভালো নয়,” জানান পার্সোনাল ট্রেইনার লরেন ক্লেয়ার। ফ্যাট কমানোর সবচাইতে ভালো উপায় হলো নতুন পেশি গঠন। “শরীরে বেশ পেশি গঠিত হলে আপনার মেটাবলিজম বাড়বে, তারমানে দৈনিক বেশি ক্যালোরি খরচ করতে পারবেন আপনি,” ব্যাখ্যা করে বলেন ক্লেয়ার।

আপনি যদি অন্য ব্যায়াম না করে বা ডায়েট ছাড়া শুধুই কার্ডিও (দৌড়ানো বা সাইক্লিং) করে থাকেন, তাহলে আপনার শরীর পেশি তৈরি করার সুযোগ পাবে না। এমনকি খুব বেশি কার্ডিও করলে আপনার পেশিগুলো দুর্বল হয়ে যেতে পারে। “কার্ডিও ক্যালোরি পোড়ায় ঠিকই, কিন্তু বেশি সময় ধরে করলে এটা আপনার পেশি ক্ষয় করে ফেলতে পারে,” জানান ক্লেয়ার। অনেকেই লম্বা সময় ধরে জগিং করেন বা দৌড়ান। এটা উপকারের বদলে ক্ষতিই করতে পারে।

হ্যাঁ, কার্ডিও একেবারেই বাদ দিয়ে দিতে হবে এমনটা নয়। তবে এর পাশাপাশি অন্য ব্যায়ামও করতে হবে। ক্লেয়ার বলে, “ওজন কমাতে পারবেন তখনই যখন আপনি কার্ডিও করবেন, স্ট্রেংথ ট্রেইনিং করবেন এবং সুষম খাবার খাবেন।” যারা ওজন কমাতে চাচ্ছেন, তাদের মনে রাখার দরকার এ ব্যাপারটা। দেখে নিতে পারেন কীভাবে কার্ডিও করলে আপনি ওজন কমাতে পারবেন-

- অবশ্যই কার্ডিওর পাশাপাশি পেশি গঠনের জন্য স্ট্রেংথ ট্রেইনিং করতে হবে (যেমন ভার উত্তোলন)
- একই দিনে কার্ডিও এবং স্ট্রেংথ ট্রেইনিং না করে আলাদা আলাদা দিনে করুন
- কতো ক্যালোরি খরচ করছেন এটার দিকে নজর না দিয়ে ঘাম ঝরানোর দিকে নজর দিন
- ভারী বা হাই-ইনটেনসিটি কার্ডিও করলে আপনার মেদ ঝরবে দ্রুত, কিন্তু তা করতে হবে সাবধানে, নয়তো ইনজুরি হতে পারে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন