সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮ ০৬:১৯:১৭ এএম

ভৈরবে সপ্তাহে চালের কেজিতে বেড়েছে ৭ টাকা

জেলার খবর | কিশোরগঞ্জ | রবিবার, ১৭ সেপ্টেম্বর ২০১৭ | ০২:০০:৩৯ পিএম

ভৈরবে চালের বাজার অস্থির হয়ে উঠেছে। এক সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি চালের দাম ৬-৭ টাকা বেড়ে গেছে। চালের দাম বৃদ্ধিতে দিশেহারা হয়ে গেছে নিম্নবিত্ত ও মধ্যবিত্ত আয়ের মানুষ। ব্যবসায়ীরা বলছেন বিগত ১০ বছরের মধ্য চালের এমন অস্থির বাজার দেখেননি।

রোববার ভৈরব বাজারে চালের পাইকারি আড়ৎগুলোতে গিয়ে দেখা যায়, বি আর- ২৮ ও বি আর-২৯ চাল ৫০ কেজির বস্তা ২ হাজার ৭শ টাকা থেকে ৮শ টাকা দরে বিক্রি হচ্ছে। মোটা চাল ২ হাজার ৪শ টাকা থেকে ৫শ টাকা। তবে ভারত থেকে আমদানিকৃত মোটা চালের প্রকারভেদে একটু কম দাম রয়েছে। এছাড়া খুচরা বাজারে চিকন চাল প্রতি কেজি ৫৯/৬০ টাকা ও মোটা চাল ৫৪/৫৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

রাইস মিল মালিকরা বলছেন, বাজারে ধানের দাম অস্বাভাবিক হারে বেড়ে গেছে। বর্তমানে প্রতি মণ ধান ১ হাজার ১ টাকা থেকে ২শ টাকা। এদামে ধান কিনে চাল করার পর ৫০ কেজির বস্তা হয় ৩ হাজার টাকা।

জানা গেছে, গত এক সপ্তাহ আগেও প্রতি কেজি চিকন চাল ৫০/৫২ টাকা ও মোটা চাল ৪৭/৪৮ টাকা ছিল। তবে ঈদের আগে চালের দাম আরও কম ছিল বলে ব্যবসায়ীরা জানান।

ভৈরব বাজারের পাইকারি চাল ব্যবসায়ী কামাল মিয়া জানান, এক সপ্তাহ আগে ৫০ কেজির চিকন চালের বস্তা ছিল ২ হাজার ৩শ থেকে ৪শ টাকা।

ভৈরবের মাম অটোরাইস মিলের ম্যানেজার ওবাইদুল্লা জানান, হাওর এলাকায় বন্যার কারণে ফসলের ক্ষতি হওয়ায় বাজারে ধান পাওয়া যাচ্ছে না। উত্তরাঞ্চলের বন্যায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ধানের অভাবে ভৈরবের রাইসমিলগুলো প্রায় বন্ধ হয়ে গেছে। স্থানীয় কয়েকজন ব্যবসায়ী ভারত থেকে চাল আমদানি করছে। তবে ভারতেও চালের দাম বেড়ে গেছে বলে তারা জানান।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন