বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ ১১:০৫:২৯ পিএম

ঘরেই তৈরি করুন নিমকি

রান্নাবান্না | রবিবার, ১ অক্টোবর ২০১৭ | ১১:০৩:২০ এএম

দুতিন সপ্তাহ রেখে দিলেও নষ্ট হবে না। নাস্তা হিসেবে চা দিয়ে খাওয়ার জন্য চমৎকার পদের খাবার নিমকি। খুব সহজেই তৈরি করা যায়। আপনি চাইলে ঘরে বসেই তৈরি করতে পারেন।

উপকরণ হিসেবে যা লাগবে: ময়দা ১ কাপ, তেল ২ টেবিল-চামচ, কালোজিরা ১/৪ চা-চামচ, জিরা ১/৪ চা-চাম, লবণ ১/৪ চা-চামচ ও পানি ১/৪ কাপ বা পরিমাণ মতো।

নিমকির ভেতরে দেওয়ার জন্য লাগবে- ঘি ১ টেবিল-চামচ। ময়দা ১ টেবিল-চামচ।

তৈরির পদ্ধতি: ময়দার সঙ্গে সব মিশিয়ে পানি দিয়ে ম- বানিয়ে নিন। খুব নরম বা শক্ত হবে না। ঢাকনা দিয়ে ঢেকে ২০ মিনিট রাখুন।

ঘিয়ের সঙ্গে ময়দা মিশিয়ে একদম মসৃণ একটা মিশ্রণ বানিয়ে নিন। ২০ মিনিট পর ময়দার ম-টি চার ভাগ করে, বেলে রুটি তৈরি করুন। যতটুকু সম্ভবন বড় আর পাতলা করার চেষ্টা করবেন রুটি।

এবার তৈরি করা ঘিয়ের মিশ্রণ রুটির উপর মেখে দিন যেন চারপাশ ভালো মতো লাগে। এভাবে একটা রুটির পর আরেক রুটি দেবেন আর ঘিয়ের মিশ্রণ মাখিয়ে নেবেন। শেষের রুটির উপরে আর ঘিয়ের মিশ্রণ দেবেন না।

এবার সব রুটি একপ্রান্ত থেকে ধরে চেপে চেপে লম্বা রোল করে নিন। তারপর ছুরি দিয়ে পছন্দ মতো আকারে কেটে রুটিগুলো আবার বেলে নিন। তবে এবার খুব বেশি পাতলা আবার মোটাও হবে না রুটি। চেষ্টা করতে হবে ধার পাতলা হবে আর মাঝের দিক স্বাভাবিক থাকবে।

রুটিগুলো পরোটার মতো একভাঁজ দিন। এরপর আরেক ভাঁজ দিয়ে তিন কোনা আকার দিন। এবার কাঁটাচামচ দিয়ে উপরে দাগ কাটুন যেন তেলে দিলে খুলে না যায়। মাঝারি তাপে ডুবো তেলে নিমকিগুলো আস্তে আস্তে ভেজে টিস্যু পেপারে তুলে নিন। হালকা ঠাণ্ডা হলে বাতাস রোধক বাক্সে ভরে সংরক্ষণ করতে পারবেন দুই তিন সপ্তাহ।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন