রবিবার, ১৯ নভেম্বর ২০১৭ ০২:৪৪:৫১ পিএম

শুভ জন্মদিন হেলাল হাফিজ

সাহিত্য | শনিবার, ৭ অক্টোবর ২০১৭ | ১২:৩৭:০৮ পিএম


৭ অক্টোবর প্রেম ও দ্রোহের কবি হেলাল হাফিজের জন্মদিন। ১৯৪৮ সালের এই দিনে তিনি জন্মগ্রজহণ করেন।

হেলাল হাফিজের বাবার নাম খোরশেদ আলী তালুকদার ও মাতার নাম কোকিলা বেগম। ১৯৬৫ সালে নেত্রকোনা দত্ত হাইস্কুল থেকে এসএসসি এবং ১৯৬৭ সালে নেত্রকোনা কলেজ থেকে তিনি এইচএসসি পাস করেন। ওই বছরই কবি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে ভর্তি হন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থায় ১৯৭২ সালে তিনি তৎকালীন জাতীয় সংবাদপত্র দৈনিক পূর্বদেশে সাংবাদিকতায় যোগ দেন। ১৯৭৫ সাল পর্যন্ত তিনি ছিলেন দৈনিক পূর্বদেশের সাহিত্য সম্পাদক। ১৯৭৬ সালের শেষ দিকে তিনি দৈনিক দেশ পত্রিকার সাহিত্য সম্পাদক পদে যোগদান করেন। সর্বশেষ তিনি দৈনিক যুগান্তরে কর্মরত ছিলেন।

তার কাব্যগ্রন্থ ‘যে জলে আগুন জ্বলে’ ১৯৮৬ সালে প্রকাশিত হওয়ার পর থেকে আজ পর্যন্ত শতাধিক সংস্করণ হয়েছে। প্রথম কাব্য প্রকাশের ২৬ বছর পর ২০১২ সালে আসে তার দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘কবিতা একাত্তর’। এটি মূলত প্র্রথম কাব্যের বর্ধিত সংস্করণ। তার অন্যতম জনপ্রিয় কবিতা ‘নিষিদ্ধ সম্পাদকীয়’র দুটি পঙ্‌ক্তি ‘এখন যৌবন যার মিছিলে যাবার তার শ্রেষ্ঠ সময়/ এখন যৌবন যার যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়’বাংলাদেশের কবিতামোদী ও সাধারণ পাঠকের মুখে মুখে উচ্চারিত হয়ে থাকে।

কবিতায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন। এছাড়া নারায়ণগঞ্জ বৈশাখী মেলা উদযাপন কমিটির কবি সংবর্ধনা (১৯৮৫), যশোহর সাহিত্য পরিষদ পুরস্কার (১৯৮৬), আবুল মনসুর আহমদ সাহিত্য পুরস্কার (১৯৮৭), নেত্রকোনা সাহিত্য পরিষদের কবি খালেদদাদ চৌধুরী পুরস্কার ও সম্মাননা লাভ করেন।

নতুন সময়ের পক্ষ থেকে হেলাল হাফিজের জন্মদিনে রইল শুভেচ্ছা ও শুভকামনা।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন