সোমবার, ১৮ ডিসেম্বর ২০১৭ ০৩:০২:২৯ পিএম

এবার নারীদের ব্যবসার সুযোগ দিল সৌদি সরকার

আন্তর্জাতিক | বৃহস্পতিবার, ১২ অক্টোবর ২০১৭ | ০২:৪৮:৪৮ পিএম

সৌদি আরব মধ্যপ্রাচ্যের রক্ষণশীল দেশ হিসেবে পরিচিত। দেশটিতে নারীদের কাজ বা চলাফেরার ব্যাপারে খুব কড়াকড়ি রয়েছে। তবে সম্প্রতি নারীদের ক্ষেত্রে অনেক সহনশীল মনোভাব পোষণ করতে দেখা গেছে দেশটির প্রশাসনের। সে লক্ষ্যে চলতি আরবি বছরে নারীদের ৮৭ হাজার ৫৭৫টি বিজনেস লাইসেন্স দিয়েছে সৌদির বাণিজ্য মন্ত্রণালয়। বুধবার আবর নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কিছুদিন আগেই সেখানে নারীদের জন্য গাড়ি চলানোর ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে। এবার দেশটিতে নারীদের জন্য ব্যবসার সুযোগ করে দেয়া হচ্ছে।

যোগাযোগ, পর্যটন, তথ্য প্রযুক্তি, রেস্টুরেন্ট, আবাসন ইত্যাদি ক্ষেত্রে পুরুষের পাশাপাশি নারীরাও এখন থেকে এসব ব্যবসা করতে পারবে।

দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, সম্প্রতি বিভিন্ন ক্ষেত্রে নারীদের জন্য ব্যাপক সুযোগ করে দিচ্ছে সৌদি সরকার। তারই অংশ হিসেবে এবার নারীদের ব্যবসার সুযোগ করে দেয়া হচ্ছে। এতে করে নারীদের দেশে ও দেশের বাইরে ব্যবসা করার পথ উন্মুক্ত হল।

সৌদি সরকারের ভিশন ২০৩০ বাস্তবায়নে দেশটিতে ব্যাপক সংস্কার করা হচ্ছে। দেশের অর্থনীতিকে সচল করতে স্থানীয় নারী-পুরুষদের উদ্যোগী করতেই এই সুযোগ দেয়া হচ্ছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন