বুধবার, ২২ নভেম্বর ২০১৭ ০৫:০২:০৭ এএম

যে কারণে ‘টস’ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে

খেলাধুলা | বুধবার, ১৮ অক্টোবর ২০১৭ | ১২:০২:০৮ এএম

এই ম্যাচে টস একটা বড় ব্যাপার হয়ে দাঁড়াতে পারে। কারণ, এই মাঠের পরিসংখ্যান বলছে পরে ব্যাট করলেই জয়ের সম্ভাবনা বেশি। এই মাঠের আন্তর্জাতিক ওয়ানডেতে অভিষেক হয় ১৯৯৭ সালে। ২০০৩ থেকে ২০১২ পর্যন্ত ৯ বছরে সেখানে কোনো আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হয়নি।

এই বোল্যান্ড পার্কে মোট ম্যাচ হয়েছে ১০টি। আর শেষ ম্যাচটি ২০১৩ সালে। দক্ষিণ আফ্রিকা আগে ব্যাট করে ২০৮ রান করেছিল। রোমাঞ্চকর ওই ম্যাচে ১ উইকেটে নাটকীয় ভাবে জিতেছিল নিউজিল্যান্ড। এই মাঠের আকৃতি খুব বেশি বড় না হলেও এখানে বড় স্কোর গড়ার কোনো নিশ্চয়তা নেই।
বোলারদের জন্যও খুব বেশি সুবিধা থাকে না এই মাঠের উইকেট। আর অনেকদিনের বিরতিতে খেলা মাঠে গড়ানোয় উইকেট নিয়ে সঠিক কোনো ধারণাও করা যাচ্ছে না। কদিন আগে টানা বৃষ্টিতে ভিজেছে বোল্যান্ড পার্ক।

তারপর আবার এখন রোদে ভাসছে। বুধবারও সেখানকার আবহাওয়া এরকমই থাকবে বলে জানানো হয়েছে আবহাওয়ার পূর্বাভাসে। চলতি বছর পুরোপুরি ঢালাও ভাবে সংস্কার করা হয়েছে এই স্টেডিয়ামের ভেতর বাহির। শেষ মৌসুমে দুটি ৫০ ওভারের ঘরোয়া ম্যাচ এখানে অনুষ্ঠিত হয়েছিল। পরে ব্যাট করা দল জিতেছিল দুবারই।

আর তা শেষ ওভারের রোমাঞ্চে। অবশ্য দুটি ম্যাচই ছিল দিবারাত্রির। আগের ম্যাচে প্রোটিয়াদের কাছ থেকে কোনো উইকেটই আদায় করতে পারেনি টাইগার বোলাররা। এই ম্যাচে ইতিবাচক ভাবনা নিয়েই মাঠে নামবে টাইগাররা। এই ম্যাচে ইনজুরি কাটিয়ে তামিম ইকবালের ফেরার কথা দলে। এই মাঠের উইকেটের কথা বিবেচনায় একজন স্পিনার বেশি খেলাতে পারে টাইগাররা।

কারণ, মিডিয়াম পেসারদের চেয়ে স্পিনটা পার্লে বেশি কাজে লাগতে পারে বলে বিশেষজ্ঞদের ধারণা। সিরিজের গুরুত্বপূর্ণ এই ম্যাচে ব্যাট-বল-ফিল্ডিং তিন দিক দিয়েই উন্নতির প্রমাণ দিতে হবে টাইগারদের। এই তিনের সমন্বয় না হলে কিম্বার্লিতে যা হয়েছিল তার পুনরাবৃত্তি হবার সম্ভাবনাই বেশি।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন