বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ ১১:০৪:৩৬ পিএম

দীপাবলীতে ভুনা খিচুড়ি

রান্নাবান্না | বৃহস্পতিবার, ১৯ অক্টোবর ২০১৭ | ০৪:৪৭:১৬ পিএম

আলোর উৎসব দীপাবলীতে সকাল থেকেই আকাশ জুড়ে মেঘের ঘনঘটা। বৃষ্টি আজ জেঁকে বসার আভাস দিচ্ছে। উৎসবের আমেজে পূজার ভোগ বা অতিথি আপ্যায়নে খিচুড়ি হলে জমবে বেশ! তাই, আজ রইল সব্জি ভুনা খিচুড়ির রেসিপি।

উপকরণ:

গোবিন্দভোগ/কালোজিরা চাল ৩ কাপ , ভাজা মুগের ডাল ২ কাপ পরিমাণ, টমেটো কুচি আধা কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, ঘি ৫০ গ্রাম, তেল ৬ টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি— ৬-৭টি, সাদা জিরা ১ চা-চামচ, তেজপাতা ২টি, শুকনা মরিচ ২টি, হলুদ গুঁড়া ১ চা-চামচ, মরিচ গুঁড়া ১/২ চা-চামচ, পানি ৭০০ মিলি লিটার, বড় টুকরো করা আলু ৪টি, ফুলকপি বড় করে কাটা ৮ টুকরো, মটরশুঁটি ১ কাপ, লবণ স্বাদ মতো, চিনি ৩ চা-চামচ, নারকেল কুচি ১/২ কাপ।

প্রণালী:

আলু ও কপি লবণ মাখিয়ে সোনালি করে ভেজে তুলুন। একটা কড়াইতে তেল ও ঘি মিশিয়ে গরম করুন। চাল ও ভাজা মুগ ডাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। এবার তেল গরম হলে তাতে জিরা, তেজপাতা ও শুকনো মরিচ ফোড়ন দিন। ফোড়ন হলে তাতে ভিজিয়ে রাখা চাল ও নারকেল কুচি দিয়ে ভাল করে ভাজুন। চাল-ডাল ভাজতে ভাজতেই তার সঙ্গে মেশাতে থাকুন আদা বাটা, হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো ও টমেটো কুচি। লবণ ও চিনিও দিয়ে দিন। চাল-ডাল-মশলা ভালোমতো কষানো হলে পানি দিয়ে ঢাকা দিন।

মাঝারি আঁচে রান্না করুন। পানি ফুটে উঠলে তাতে আলু, ফুলকপি, মটরশুটি ও কাঁচা মরিচ দিয়ে আবার ঢাকনা দিয়ে কিছুক্ষণ রান্না করুন। মাঝেমধ্যে নেড়ে দেবেন যেন তলায় না লেগে যায়। পানি শুকিয়ে এলে জ্বাল করে দিন ও কড়াইতে ঢাকনা দিয়ে ভারী কিছু চাপা দিয়ে ২০ মিনিট ভাপে রাখুন। ২০ মিনিট পর ঢাকনা খুলে পুরো জিনিসটা নাড়াচাড়া করে নিন।

ব্যস, তৈরি হল সবজি ভুনা খিচুড়ি। পাত্রে ঢেলে গরম গরম পরিবেশন করুন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন