বুধবার, ২২ নভেম্বর ২০১৭ ০৪:৪৯:২৭ এএম

বোরবার বিশ্ব স্ট্রোক দিবস

স্বাস্থ্য | রবিবার, ২৯ অক্টোবর ২০১৭ | ০৯:৫৯:২৫ এএম

বোরবার বিশ্ব স্ট্রোক দিবস। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালন করা হয়ে থাকে। ব্রেনে রক্ত সরবরাহ কোনো কারণে বিঘ্নিত হলে স্ট্রোক সংঘটিত হয়।

বিশেষ করে রক্তনালী ব্লক হয়ে কিংবা রক্তনালী ছিড়ে ব্রেনের এই রক্ত সরবরাহ বিঘ্নিত হয়। রক্তে থাকে অক্সিজেন আর পুষ্টিগুণ। ফলে অক্সিজেনর অভাবে ব্রেনটিস্যুগুলো মারা যায়।

স্ট্রোকের সবচেয়ে বড় কারণ হলো উচ্চরক্তচাপ। সারাবিশ্বে মৃত্যুর তৃতীয় প্রধান কারণ স্ট্রোক। স্ট্রোকে আক্রান্তদের দুই-তৃতীয়াংশই মারা যান বা চিরতরে পঙ্গু হয়ে যান। মস্তিষ্কে রক্ত চলাচল কমে গেলে ও অক্সিজেনের ঘাটতি দেখা দিলে মস্তিষ্কের কোষ নিস্তেজ হয়ে পড়ে। একে স্ট্রোক বলা হয়।

বিশ্বের মধ্যে আমেরিকানদের এক-তৃতীয়াংশের মৃত্যুর কারণ স্ট্রোক। বাংলাদেশেও এ সংখ্যা কম নয়। স্ট্রোক সচেতনতা বাড়াতে প্রতিবছর ২৯ অক্টোবর ‘বিশ্ব স্ট্রোক দিবস’ পালন করা হয়।

স্ট্রোকের লক্ষণ হলো- হাত-পা হঠাৎ অবশ হয়ে যাওয়ার কারণে তা নাড়াতে না পারা, মুখ বেঁকে যাওয়া, হাসলে মুখ অন্য পাশে চলে যায়, কথা জড়িয়ে যাওয়া। এছাড়া শরীরের একপাশ অবশ হওয়া, হঠাৎ চোখে না দেখা, খাবার গিলতে সমস্যা হওয়া, হাঁটতে না পারা, হঠাৎ প্রচণ্ড মাথাব্যথা শুরু হওয়া।

এছাড়া বমি বমি ভাব বা বমি, ঘুম ঘুম ভাব, চোখে একটি জিনিস দুটি দেখা। এ ধরনের সমস্যা দেখা দিলে অবজ্ঞা না করে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন