মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮ ১১:২৫:৫৭ পিএম

এবার টাঙ্গাইলেও সচল গুগল ট্রাফিক ফিচার

জেলার খবর | টাঙ্গাইল | রবিবার, ১২ নভেম্বর ২০১৭ | ১১:১৩:১০ এএম

সারা বিশ্বের উন্নত দেশগুলোর প্রধান শহর ছাড়াও বেশ গুরুত্বপূর্ন জায়গা গুলোতে চালু রয়েছে গুগল ম্যাপের গুগল ট্রাফিক ফিচার। এরই ধারাবাহিকতায় বাংলাদেশের রাজধানী ঢাকায় চালু হয় সেবাটি।

এবার টাঙ্গাইলেও চালু হয়েছে গুগল ম্যাপের গুগল ট্রাফিক ফিচার। এ ফিচারের সাহায্যে টাঙ্গাইল শহরসহ জেলার গুরুত্বপূর্ন রাস্তাগুলোর ট্রাফিকের অবস্থা সম্পর্কে জানা যাচ্ছে।

গত বৃহস্পতিবার থেকেই ফিচারটি একযোগে দেশের বিভিন্ন জায়গায় ব্যবহার করা হচ্ছে।

গুগল ম্যাপসে অন্য অনেক দেশে আগেই ট্রাফিক অপশনটি সংযুক্ত ছিল। এখন বাংলাদেশেও এ ফিচার যুক্ত হলো। ফিচারটির মাধ্যমে এখন একজন ব্যবহারকারী তার গন্তব্য খুঁজে বের করার পাশাপাশি সেখানে যেতে কতো সময় লাগতে পারে তাও জানতে পারবেন। একইসাথে রাস্তার ট্রাফিক আপডেট দেখে বেছে নিতে পারবেন সুবিধাজনক রুট।

এখন শুধুমাত্র গুরুত্বপূর্ণ ও বড় সড়কগুলোর আপডেট পাওয়া যাচ্ছে। পরবর্তীতে অন্যান্য রাস্তার আপডেটও এখানে যুক্ত করা হবে বলে জানিয়েছেন গুগল লোকাল গাইড।

এ ফিচার ব্যবহার করে টাঙ্গাইল শহরের মূল রাস্তাগুলোর অবস্থা জানতে ম্যাপের মেন্যু থেকে ট্রাফিক অপশনটি চালু করতে হবে।

এরপর রাস্তাগুলোর ওপরে সবুজ, হলুদ, কমলা ও লাল রং এর কিছু রেখা দেখতে পাওয়া যাবে। অপশনটি চালু থাকা অবস্থায় ডিভাইসের নোটিফিকেশনেও কিছুক্ষণ পরপর রাস্তার গাড়ি চলাচলের আপডেট দেখা যাবে।

গুগলের নতুন এ ফিচার ব্যবহার করে বিভিন্ন রাস্তার ট্রাফিকের অবস্থা সহজে বোঝা যাবে। রাস্তায় ট্রাফিক জ্যামের ওপর নির্ভর করে ম্যাপের রং পরিবর্তন হবে।

যে রাস্তায় সবুজ রং দেখাবে, সেখানে জ্যাম নেই। কমলা রং এর অর্থ হালকা জ্যাম রয়েছে। লাল রং এর অর্থ জ্যাম লেগে রয়েছে আর গাঢ় লাল রং দেখালে বোঝা যাবে ট্রাফিক গ্রিডলক হয়ে রয়েছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন