সোমবার, ২২ জানুয়ারী ২০১৮ ০৪:৩১:৪৬ পিএম

রাখাইনে যা ঘটেছে তা ভয়ঙ্কর : মিয়ানমারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক | বুধবার, ১৫ নভেম্বর ২০১৭ | ০৩:৫৭:৫৭ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন একদিনের সফরে মিয়ানমারে পৌঁছে দেশটির নেত্রী অং সান সু চি ও সেনাবাহিনী প্রধান মিন অং হ্লেইংয়ের সঙ্গে বৈঠক করেছেন। বুধবার ওই বৈঠকের পর মার্কিন এই পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনীর মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় বিশ্বাসযোগ্য তদন্তের আহ্বান জানিয়েছেন।

গত আগস্টের শেষের দিকে রোহিঙ্গাবিরোধী মিয়ানমার সেনাবাহিনীর ক্লিয়ারেন্স অপারেশনে রাখাইনে এখন পর্যন্ত ছয় লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়েছে। জাতিসংঘ রাখাইনের এ ঘটনাকে জাতিগত নিধন হিসেবে অভিহিত করেছে।

মিয়ানমারের ডি ফ্যাক্টো নেত্রী অং সান সু চির সঙ্গে রাজধানী নেইপিদোতে যৌথ সংবাদ সম্মেলনে টিলারসন বলেন, যা ঘটেছে তার দৃশ্যগুলো ভয়ঙ্কর।

তবে রোহিঙ্গা সঙ্কটে নীরব ভূমিকার কারণে বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনার মুখে পড়লেও তা উড়িয়ে দিয়েছেন সু চি। টিলারসনের সঙ্গে বৈঠকের পর সু চি বলেন, তিনি এমনভাবে কথা বলার ওপর গুরুত্ব আরোপ করেছিলেন যাতে উত্তেজনার সৃষ্টি না হয়।

‘আমি নীরব ছিলাম না...আমি যা বলেছি তা মানুষের মনপুত নাও হতে পারে। আমি যা বলেছি তার অর্থ উত্তেজনাপূর্ণ হওয়া নয়। বরং এর অর্থ হচ্ছে নিখুঁত...মানুষকে একে অপরের বিরুদ্ধে দাঁড় করানো নয়।

দেশটির সেনাবাহিনী প্রধান জ্যেষ্ঠ জেনারেল মিন অং হ্লেইংয়ের সঙ্গে পৃথক বৈঠক করেছেন টিলারসন।

সূত্র : এএফপি, রয়টার্স।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন