শনিবার, ২০ জানুয়ারী ২০১৮ ০৫:২০:৫৭ এএম

নূন্যতম মজুরি ১০ হাজার টাকা ঘোষণার দাবি

অর্থনীতি | বুধবার, ১৫ নভেম্বর ২০১৭ | ০৯:২৮:১৪ পিএম

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি অ্যাডভোকেট মন্টু ঘোষ ও সাধারণ সম্পাদক জলি তালুকদার বিবৃতিতে অবিলম্বে দেশের গার্মেন্টস শ্রমিকদের মজুরি বৃদ্ধির জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছেন। নেতারা নূন্যতম মূল মজুরি ১০ হাজার এবং মোট মজুরি ১৬ হাজার টাকা ঘোষণার দাবি জানিয়েছেন।

একই সঙ্গে অন্যান্য গ্রেডের মজুরি ও সোয়েটারের পিসরেট আনুপাতিক হারে বৃদ্ধির দাবিও জানান। নেতারা বলেন, দ্রব্যমূল্যের চরম ঊর্ধগতি ও বাড়ি ভাড়াসহ জীবনযাত্রার ব্যয় কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। গত দুই বছর ধরে গার্মেন্টস শ্রমিকরা মজুরি বৃদ্ধির জন্য আন্দোলন করে আসছে।

কিন্তু শ্রমিকদের বাঁচার মতো মজুরির দাবিতে সরকার ও মালিকপক্ষ কর্ণপাত করেনি। নেতারা বলেন, গণমাধ্যমের খবরে প্রকাশ মালিক সমিতি মজুরি বৃদ্ধি করে নতুন ন্যূনতম মজুরি ঘোষণার জন্য সরকারের কাছে লিখিত প্রস্তাব দিয়েছে, যা ইতিবাচক এবং শ্রমিক পক্ষের দাবির যৌক্তিকতা প্রতিষ্ঠা করে।

তারা আরও বলেন, কয়েক মাস আগেও আশুলিয়ায় মজুরি বৃদ্ধির দাবিতে শ্রমিকরা শান্তিপূর্ণ আন্দোলন করায় প্রায় আড়াই হাজারের বেশি শ্রমিককে ছাঁটাই করা হয়। তখন ৯টি মামলায় শ্রমিক নেতা ও শ্রমিকদের গ্রেফতার ও বহু শ্রমিকের ওপর জুলুম-নির্যাতন করা হয়েছিল।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন