রবিবার, ২৪ জুন ২০১৮ ১০:৪১:৩৫ পিএম

‘শুধু আইন দিয়ে মাদক নিয়ন্ত্রণ সম্ভব নয়’

জাতীয় | বুধবার, ১৫ নভেম্বর ২০১৭ | ০৯:৪৫:১৬ পিএম

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, শুধু আইন দিয়ে মাদক নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। এজন্য আইনের যথাযথ প্রয়োগের পাশাপাশি জনসচেতনতা বাড়াতে হবে।

বুধবার রাজধানীর বারিধারায় বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠান ‘প্রত্যয় মেডিক্যাল ক্লিনিক লিমিটেড’ আয়োজিত মাদক প্রতিরোধ বিষয়ক এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘কর্মব্যস্ততার কারণে আমরা অনেক সময় ছেলেমেয়েদের প্রতি ঠিকমত নজর দিতে পারি না। যার কারণে অনেক ছেলেমেয়ে মাদকাসক্ত হয়। তারা প্রথমে খেলার ছলে মাদক সেবন শুরু করলেও পরে নেশাগ্রস্ত হয়ে পড়ে। তাই আমাদেরকে ছেলেমেয়েদের পেছনে উপযুক্ত সময় দিতে হবে। পরিবারের মধ্যে সচেতনতা বাড়াতে হবে। যাতে ছেলেমেয়ে কোনভাবেই মাদকদ্রব্যের দিকে ধাবিত হতে না পারে।

মন্ত্রী বলেন, ‘আমাদের পরিবার, সমাজ, সরকার, দেশ- সকলেই একসঙ্গে মাদকের বিরুদ্ধে লড়াই শুরু করলে নিশ্চয়ই এই দেশ থেকে মাদক বিতারিত হবে।’

প্রধান বিচারপতি নিয়োগের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি রাষ্ট্রপতির এখতিয়ার, তাই এ বিষয়ে তিনি কিছু বলবেন না।

আপিল বিভাগে বিচারপতি নিয়োগের বিষয়ে তিনি বলেন, ‘এটি রাষ্ট্রপতির দায়িত্ব। তবে আমি মনে করি, প্রধান বিচারপতি নিয়োগের পরপরই আপিল বিভাগে বিচারপতির যে স্বল্পতা রয়েছে তা পূরণ করা হবে।’

প্রত্যয় মেডিক্যাল ক্লিনিক লিমিটেডের চেয়ারম্যান নাজমুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মোর্তাজা বক্তব্য রাখেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন