রবিবার, ২৪ জুন ২০১৮ ০৫:০৮:০৫ পিএম

দেশ সেবার মতো কর দেওয়াও ইমানি দায়িত্ব

অর্থনীতি | বুধবার, ১৫ নভেম্বর ২০১৭ | ১০:০৩:১১ পিএম

দেশ সেবা যেমন ইমানি দায়িত্ব তেমনি কর দেওয়াও ইমানি দায়িত্ব বলে মনে করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

বুধবার ঢাকা সেনানিবাসের মালঞ্চ অডিটোরিয়ামে কর অঞ্চল-৯, ঢাকা আয়োজিত দুই দিনব্যাপী ‘আয়কর ক্যাম্প ও করদাতা উদ্বুদ্ধকরণ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

এনবিআর চেয়ারম্যান বলেন, সামরিক বাহিনীর কর্মকর্তারা অত্যন্ত সুশৃঙ্খল। তারা দেশ সেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। দেশ সেবা যেমন ইমানি দায়িত্ব তেমনি কর দেওয়াও ইমানি দায়িত্ব। কর দিয়ে দেশের উন্নয়নসাধিত হয়। সেজন্য কর দিয়ে সেবায় আরো বেশি অবদান রাখতে পারা যায়।

নজিবুর রহমান বলেন, আয়কর সংগ্রহে সামরিক বাহিনীর সদস্যদের ভূমিকা কম নয়। আয়কর তথা সকল প্রকার রাজস্ব আহরণে সামরিক বাহিনীসহ সবার সহযোগিতা কামনা করছি।

তিনি বলেন, রাজস্ব উন্নয়নের অক্সিজেন। সবার দেওয়া রাজস্বে পদ্মাসেতুর মতো মেগা প্রকল্পসহ অন্যান্য বড় বড় প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এনবিআর সরকারের রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নে অগ্রণী ভূমিকা রাখছে। রাজস্ব আহরণে এনবিআর সকল প্রকার করসেবা সম্প্রসারণ নাগরিকদের দোরগোড়ায় নিয়ে যাওয়ার চেষ্টা করছে। যার উজ্জ্বল উদাহরণ আজকে সামরিক বাহিনীর সদস্যদের জন্য এ আয়কর ক্যাম্প।

অনুষ্ঠানের সভাপতি কর অঞ্চল-৯ এর কমিশনার আতিয়ান নাহার বলেন, কর অঞ্চল-৯ এর মোট রাজস্বের ৩৬ ভাগ যোগান দেয় সামরিক বাহিনী। বিশেষ করে তিন বাহিনীর কর্মকর্তারা। সেজন্য সামরিক বাহিনী কর অঞ্চল-৯ এর গুরুত্বপূর্ণ স্টেকহোল্ডার। আমরা সব সময় কর সেবা তাদের দোরগোড়ায় পৌঁছে দিতে চাই। এনবিআরের নতুন উদ্ভাবন ট্যাক্স ক্যাম্পের মাধ্যমে উদ্বুদ্ধ করতে আজকের আয়োজন। রাজস্ব প্রদানে সামরিক বাহিনীর অবদানের কথা উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনীর অ্যাডজুডেন্ট জেনারেল মেজর জেনারেল এস এম মতিউর রহমান, এএফডব্লিউসি, পিএসসি, এনবিআর সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) মো. আব্দুর রাজ্জাক বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

মালঞ্চ অডিটোরিয়ামে তিন বাহিনীর কর্মকর্তাদের জন্য আয়োজিত আয়কর ক্যাম্পে এক ছাদের নিচে আয়কর মেলার মতো সব ধরনের করসেবা প্রদান করা হচ্ছে। আয়কর ক্যাম্পে পৃথক বুথ থেকে আয়কর রিটার্ন গ্রহণ, আয়কর রিটার্ন সংক্রান্ত পরামর্শ প্রদান, ই-টিআইএন রেজিস্ট্রেশন, রি-রেজিস্ট্রেশন, অনলাইনে রিটার্ন ফাইলিং-এর ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান এবং আয়কর সনদপত্র প্রদান করা হচ্ছে। এছাড়া আয়কর জমার জন্য ব্যাংক বুথ, মেডিক্যাল ক্যাম্প রয়েছে।

দুই দিনব্যাপী আয়কর ক্যাম্পের প্রথম দিন তিন বাহিনীর বিপুল সংখ্যক কর্মকর্তার রিটার্ন পূরণ, রিটার্ন দাখিল ও ই-টিআইএন নেওয়াসহ করসেবা নিতে ব্যাপক ভিড় ছিল।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন