শুক্রবার, ২২ জুন ২০১৮ ০৮:৪৩:৫৬ পিএম

যুক্তরাষ্ট্র-ব্রিটেনই সাহায্য করেছিল আইএসকে?

আন্তর্জাতিক | বৃহস্পতিবার, ১৬ নভেম্বর ২০১৭ | ১১:৫৯:২৩ এএম

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) সিরিয়ার রাকা শহরকে বানিয়েছিল তাদের স্বঘোষিত খেলাফতের রাজধানী। তবে ওই শহরের নিয়ন্ত্রণ এখন আর তাদের হাতে নেই। এর নিয়ন্ত্রণ গেছে পশ্চিমা কোয়ালিশন সমর্থিত কুর্দি এবং আরব কয়েকটি মিলিশিয়া গোষ্ঠীর হাতে।

বিবিসির এক সংবাদদাতা অনুসন্ধানের পর জানতে পেরেছেন, রাকার নিয়ন্ত্রণ হারানোর পর হাজারো আইএস জঙ্গিকে তাদের পরিবারসহ নিরাপদে পালিয়ে যাওয়ার সুযোগ করে দিয়েছিল; যা সম্ভব হয়েছিল যুদ্ধরত কয়েকটি পক্ষের মধ্যে এক গোপন চুক্তির আওতায়।

পালিয়ে যাওয়া এই জঙ্গিদের মধ্যে ফ্রান্স, তুরস্ক, আজারবাইজান, পাকিস্তান, ইয়েমেন, সৌদি, চীন, তিউনিসিয়া, মিশরের নাগরিকও ছিলেন।

তবে যে চুক্তির আওতায় ওই জঙ্গিরা পালিয়ে যেতে পেরেছেন সে বিষয়ে কেউ কথা বলতে চায় না বলেও ওই সাংবাদিককে উদ্ধৃত করে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি বাংলা।

তারা ভাষায়, এ চুক্তির প্রথম করণীয় ছিল সংবাদমাধ্যমকে কিছুই জানতে না দেয়া।

অনুসন্ধানের পর আইএস জঙ্গিদের বহনকারী ট্রাকের খোঁজ পায় বিবিসি। পাওয়া যায় চালককেও। কুর্দি-নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স ট্রাকগুলো ভাড়া করেছিল।

ওই ট্রাকগুলোরই একটির চালক বলছেন, ‘এই বহরে ছিল ৪৭টি বাস আর ১৩টি ট্রাক। আইএস জঙ্গিদের নিজেদের গাড়িও ছিল। পুরো বহরটা ছিল ৬ থেকে ৭ কিলোমিটার লম্বা। নারী ও শিশুসহ আমরা প্রায় ৪ হাজার লোককে বহন করেছি।’

একটি গ্রামে যাত্রাবিরতি করছিল ট্রাকগুলো। যে দোকানের নামনে ট্রাকগুলো যাত্রাবিরতি করেছিল সেই দোকানের মালিক আল আসাদ বলেন, ‘মার্কিন-নেতৃত্বাধীন কোয়ালিশনের বিমান এই বহরের ওপর দিয়ে উড়ে গেছে, কিন্তু তারা কিছুই করেনি।’

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন