শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ ১১:৫৭:৪৮ এএম

আমি আবার কোচ হিসেবে ফিরতে চাই: ফুটবলের রাজপুত্র ম্যারাডোনা

খেলাধুলা | বৃহস্পতিবার, ১৬ নভেম্বর ২০১৭ | ০৩:৩২:৩০ পিএম

রাশিয়ায় নাইজেরিয়ার বিপক্ষে বড় ব্যবধানে হারের কারণে প্রচণ্ড ক্ষুব্ধ আর্জেন্টিনার সাবেক ফুটবলার ও কোচ দিয়াগো ম্যারাডোনা। তার মতে, বর্তমান কোচ হোর্হে সাম্পাওলির অধীনে দলের এমন করুণ অবস্থা দেখে ফের জাতীয় দলের কোচ হওয়ার আবেদন জানিয়েছেন তিনি।

লিওনেল মেসিকে ছাড়া মঙ্গলবার রাতে নাইজেরিয়ার বিরুদ্ধে ওই প্রীতি ম্যাচে ৪-২ গোলে আর্জেন্টিনার হারের পর দলের সমালোচনা করেন ফুটবল রাজপুত্র।

শেষবার ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে আর্জেন্টিনার কোচ ছিলেন ম্যারাডোনা। কিন্তু বিশ্বকাপে দল ভালো ফল না-করায় জাতীয় দলের ম্যানেজারের পদ ছাড়েন তিনি। কিন্তু র‌্যাংকিয়ে অনেকটা পিছিয়ে থাকা নাইজেরিরার কাছে এমন হারের পর ফের জাতীয় দলের ম্যানেজার হওয়ার আগ্রহ দেখান ম্যারাডোনা।

ইস্টাগ্রামে কোচ সাম্পাওলির সমালোচনা করে ম্যারাডোনা বুধবার লিখেছেন, আমার খুব খারাপ লাগছে। কারণ তারা আমাদের গর্ব জঞ্জালি দিয়েছে। কিন্তু এতে ছেলেদের কোনও দোষ নেই। তারপর তিনি লেখেন, আমি আবার ফিরতে চাই।

বর্তমান সংযুক্ত আরব আমিরাতের আল ফুজাইরা দলের কোচ ম্যারাডোনা। তারপর ১১ জন আর্জেন্টিনা দলের ম্যানেজারের পরিসংখ্যান তুলে ধরে তিনি লিখেছেন, কোচ হিসেবে তার সাফল্যের পাল্লা বেশ ভারী, ৭৫ শতাংশ। শুধু তা-ই নয় তিনি প্রমাণ করতে চেয়েছেন সিজার লুই মেনোত্তির পর তিনিই আর্জেন্টিনার সবচেয়ে সফল কোচ, অন্তত জয়ের হিসাবটা ধরলে।

মেনোত্তি ১৯৭৮ দেশকে বিশ্বকাপ এনে দিয়েছেন। এছাড়াও তিনি ১৯৮৬ বিশ্বকাপ জয়ী কার্লোস বিলার্দো কথাও উল্লেখ করেছেন।

নিজের পরিসংখ্যান দিয়ে ইনস্টাগ্রামে ম্যারাডোনা লিখেছেন, আমার চেয়ে বেশি কে জিতেছে জাতীয় দলের কোচ হিসেবে? আপনারাই বিচার করুন। আমি ক্ষুব্ধ, কারণ সাম্পাওলিরা আমাদের সম্মান নিয়ে খেলছে। আমি আবার কোচ হিসেবে ফিরতে চাই।

জুন থেকে জাতীয় দলের কোচের দায়িত্ব নিয়েছেন স্যাম্পাওলি। প্রথম আটটি ম্যাচের মধ্যে চারটি জিতেছে আর্জেন্টিনা। লাতিন অঞ্চলে গ্রুপে চতুর্থ হয়ে কোনোমতে বিশ্বকাপে পা রেখেছে তারা।

অবশ্য ২০১০ বিশ্বকাপেও ম্যারাডোনার আর্জেন্টিনাও বিশ্বকাপে পৌঁছেছিল এভাবেই। সাম্পাওলির আর্জেন্টিনার মতোই ২৮ পয়েন্ট নিয়ে গ্রুপে চতুর্থ হয়েই সেবার বিশ্বকাপ খেলেছিল আর্জেন্টিনা। সাম্পাওলির মতো সেবার ম্যারাডোনাও দায়িত্ব নিয়েছিলেন বাছাইপর্বের মাঝপথে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন