শনিবার, ২৩ জুন ২০১৮ ১০:১৬:৫৭ পিএম

মার্কিন সিনেটরের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

আন্তর্জাতিক | শুক্রবার, ১৭ নভেম্বর ২০১৭ | ০৪:৩৫:০২ পিএম

যুক্তরাষ্ট্রের ডেমোক্রেট দলের সিনেট সদস্য আল ফ্রাঙ্কেনের বিরুদ্ধে ঘুমন্ত অবস্থায় এক নারীকে স্পর্শ ও জোর করে চুমু খাওয়ার অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার রেডিও উপস্থাপক লিয়েন টুয়েডেন লস অ্যাঞ্জেলসের টক রেডিও ৭৯০ কেএবিসির ওয়েবসাইটে লম্বা একটি পোস্টে এ অভিযোগ করেন বলে সিএনএন জানিয়েছে।

২০০৬ সালের ডিসেম্বরে মধ্যপ্রাচ্যে থাকা মার্কিন সেনাদের বিনোদন দিতে যে দল পাঠানো হয় তার সদস্য ছিলেন লিয়েন ও ফ্রাঙ্কেন। তখনই হয়রানির এ ঘটনা ঘটে।

লিয়েন তার পোস্টে লিখেছেন, ওই সফরের এক অনুষ্ঠানের চিত্রনাট্য লিখেছিলেন ফ্রাঙ্কেন, যেখানে দুজনের চুমু খাওয়ার দৃশ্য ছিল।অনুষ্ঠানের আগেই ফ্রাঙ্কেন এ দৃশ্যটি রিহার্সেল করতে জোর দেন। এক পর্যায়ে ফ্রাঙ্কেন তাকে জোর করে চুমু খান। সফর থেকে ফেরার পথে সামরিক বাহিনীর বিমানে ঘুমন্ত অবস্থায় ফ্রাঙ্কেন তার স্তনেও হাত দেন।

লিয়েন লিখেছেন, ‘আমি এটা বিশ্বাস করতে পারছিলাম না। আমার অজ্ঞাতে ঘুমন্ত অবস্থায় তিনি আমাকে স্পর্শ করেছেন।…ফের আক্রান্ত হলাম। বিব্রত, ক্ষুদ্র অপমানিত লাগছিল।’

এ সংক্রান্ত একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেছেন লিয়েনে। এতে ফ্রাঙ্কেনকে ক্যামেরার দিকে তাকানো অবস্থায় লিয়েনের স্তনে হাত দিতে দেখা যাচ্ছে। সামরিক পোশাক পরা লিয়েনের চোখ দুটো তখন বোজা।

সাংবাদিকদের কাছে দেওয়া এক বিবৃতিতে এ ঘটনার জন্য ক্ষমাপ্রার্থণা করেছেন ফ্রাঙ্কেন। তবে তিনি জানিয়েছেন, লিয়েনকে জোর করে চুমু খাওয়ার বিষয়টি তিনি স্মরণ করতে পারছেন না।

তিনি বলেছেন, ‘ছবিতেই দেখা যাচ্ছে মজা করার জন্য তা করা হচ্ছিল। তবে এটা আমার উচিত হয়নি।’

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন