মঙ্গলবার, ১৯ জুন ২০১৮ ০১:০৩:০৮ এএম

প্রধানমন্ত্রীর মর্যাদায় হারিরিকে স্বাগত জানাবেন ম্যাক্রোঁ

আন্তর্জাতিক | শনিবার, ১৮ নভেম্বর ২০১৭ | ১০:৩২:১৮ এএম

লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরিকে স্বাগত জানাতে চেয়েছেন ফ্রান্সের তরুণ প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। একজন প্রধানমন্ত্রীর আসনে অধিষ্ঠিত হারিরিকে যথাযথ মর্যাদায় সাদর সম্ভাষণ জানানো হবে বলেও জানান তিনি।

সুইডেনের গুটেনবার্গে এক সংবাদ সম্মেলনে ম্যাক্রোঁ জানান, ‘আমি অবশ্যই প্রধানমন্ত্রী হারিরিকে স্বাগত জানাবো। তিনি পদত্যাগ করলেও তা তার দেশে গ্রহণ করা হয়নি। তিনি এখন পর্যন্ত সেখানে (লেবাননে) যাননি। সে কারণে আমি তাকে প্রধানমন্ত্রীর মর্যাদায় স্বাগত জানাবো।’

ম্যাক্রোঁ আরও বলেন, কয়েকদিন অথবা কয়েক সপ্তাহের জন্য ফ্রান্সে থাকবেন হারিরি। তারপর তিনি স্বাভাবিকভাবেই দেশে ফিরে যাবেন। দু’দিন আগেও জানানো হয়েছিল, হারিরির ফ্রান্স সফর কোনো ভাবেই রাজনৈতিক আশ্রয় নয়। আবারও তেমনটাই জানালেন ম্যাক্রোঁ।

সুন্নিপন্থী মুসলিম রাজনীতিবিদ হারিরি সৌদি আরবেরও ভাল বন্ধু। সৌদিতে সফররত অবস্থায় গত ৪ নভেম্বর সৌদি আরবের আল আরাবিয়্যা টেলিভিশনে হঠাৎ করেই পদত্যাগের ঘোষণা দেন তিনি।

তবে লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আউন তার পদত্যাগপত্র গ্রহণে অস্বীকৃতি জানান। দেশের বাইরে থেকে হারিরি পদত্যাগ করতে পারবেন না এবং পদত্যাগ করতে চাইলে লেবাননে ফিরে আসতে হবে বলে সাফ জানিয়ে দেন তিনি।

এমনকি সৌদি আরবে তাকে আটকে রেখে চাপ প্রয়োগ করে পদত্যাগ করতে বাধ্য করা হয়েছে বলেও অভিযোগ ওঠে। সৌদি এফএমের খবরে বলা হয়, সেখানে হারিরি একেবারেই স্বাধীন, নিজের ইচ্ছেমতো ফিরে যেতে পারবেন তিনি। নিজেও ভাল থাকার দাবি করেছেন হারিরি।

হারিরিকে ফ্রান্সে আহ্বান জানানোর পর তিনি রাজি হলে উচ্ছ্বাস প্রকাশ করেছেন লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আউন। ফ্রান্সের ডাকে হারিরি সাড়া প্রদানের মাধ্যমে সঙ্কট মিটে যাওয়ারও দাবি করেন তিনি।

সূত্র : আল জাজিরা

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন