রবিবার, ২৪ জুন ২০১৮ ১০:৪৩:৪৩ পিএম

ইউনেস্কোসহ সকল আন্তর্জাতিক সম্প্রদায়কে প্রধানমন্ত্রীর ধন্যবাদ

জাতীয় | শনিবার, ১৮ নভেম্বর ২০১৭ | ০৫:৪২:১৮ পিএম

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে ইউনেস্কোর ‘প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে স্বীকৃতি পাওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউনেস্কোসহ সকল আন্তর্জাতিক সম্প্রদায়কে ধন্যবাদ জানিয়েছেন।

শনিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত নাগরিক সমাবেশ প্রধানমন্ত্রী আন্তর্জাতিক সম্প্রদায়কে এ ধন্যবাদ জ্ঞাপন করেন।

বিকেল সাড়ে ৪টায় শুরু করে তিনি তাঁর বক্তব্যে বলেন, আজ আমরা পেয়েছি একটি জাতি রাষ্ট্র। আমরা পেয়েছি জাতির মর্যাদা। এই মর্যাদা এই সম্মান এনে দিয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাঙালি জাতির জন্য তিনি রাষ্ট্রীয় মর্যাদা এনে দিয়েছেন।

প্রধানমন্ত্রী বলেন, অনেক ত্যাগ-তিতিক্ষার মধ্য দিয়ে আমাদের এই স্বাধীনতা। এই স্বাধীনতা এনে দিয়েছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বিকেল ৪টা ২০ মিনিটে প্রধানমন্ত্রী ভাষণ শুরু করেন। বক্তব্যের শুরুতেই স্বাধিকার থেকে স্বাধীনতা আন্দোলনে বীর শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান। স্মরণ করেন ১৯৭৫-এর ১৫ আগস্ট নিহত বঙ্গবন্ধু, তাঁর পরিবারের সদস্য এবং জেলহত্যার শিকার ৪ জাতীয় নেতা।

এর আগে সকাল থেকেই খণ্ড খণ্ড মিছিল নিয়ে আওয়ামী লীগ, এর বিভিন্ন অঙ্গ সংগঠন, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ব্যানার নিয়ে সমাবেশে আসতে শুরু করে। দুপুরের মধ্যেই কানায় কানায় পূর্ণ হয়ে ওঠে এ বিশাল উদ্যান, ১৯৭১ সালের ৭ মার্চ যেখানে দাঁড়িয়ে বঙ্গবন্ধু শুনিয়েছিলেন স্বাধীনতার অমর সেই বাণী, ‘এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম।’

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন